সোমবার , ১৯ সেপ্টেম্বর ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জার্মানির নির্বাচনে এঙ্গেলা মের্কেলের দলের পরাজয়

Paris
সেপ্টেম্বর ১৯, ২০১৬ ৯:৪২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মের্কেলের ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি রোববারের নির্বাচনে বার্লিনে বড় ধরনের পরাজয়ের মুখে পড়েছে। বিশ্লেষকরা একে ঐতিহাসিক পরাজয় হিসেবে আখ্যায়িত করেছেন।

 

অন্যদিকে নির্বাচনে বড় ধরনের সাফল্য পেয়েছে অভিবাসন ও শরনার্থীবিরোধী হিসেবে পরিচিত নতুন দল অলটারনেটিভ ফর জার্মানি বা এএফডি।

 

জার্মানির ষোলটি রাজ্যের মধ্যে এ বছরে অনুষ্ঠিত পাঁচটি রাজ্য পার্লামেন্ট বা প্রাদেশিক পরিষদের নির্বাচনের সবগুলোতেই বড় ধরনের উত্থান ঘটলো অভিবাসন ও শরনার্থীবিরোধী হিসেবে পরিচিত নতুন দল অলটারনেটিভ ফর জার্মানি বা এএফডির।

 

রোববারের নির্বাচনে বড় ধরনের সাফল্য পেয়ে ডানপন্থী এ দলটি প্রথমবারের মতো বার্লিনের সিনেটে জায়গা করে নিয়েছে।

 

এর মাধ্যমে মের্কেলের অভিবাসন নীতির বিরোধিতা করে জনপ্রিয়তা পাওয়া এএফডির এখন ১৬টির মধ্যে দশটি রাজ্য পার্লামেন্টেই প্রতিনিধিত্ব নিশ্চিত হলো।

_91295156__91293288_mediaitem91293287

নির্বাচনের ফল বিশ্লেষণ করে দেখা গেছে ক্রিশ্চিয়ান ডেমোক্রাটদের ভোট কমেছে আঠারো শতাংশের মতো যা তাদের রাজ্য কোয়ালিশন সরকার থেকে বেরিয়ে আসতেও বাধ্য করতে পারে।

 

অন্যদিকে অভিবাসন বিরোধী এএফডি ১৪শতাংশ ভোটারের সমর্থন লাভ করেছে। দেশটির নির্বাচনী বিধি অনুযায়ী কোন দল পাঁচ শতাংশ ভোট পেলে পার্লামেন্টে প্রতিনিধিত্ব করতে পারে।

 

বিশ্লেষকরা বলছেন, এঙ্গেলা মের্কেলের শরনার্থীদের জন্য দরজা খুলে দেয়ার নীতি মানুষের মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে।

 

এর মধ্যেই সাধারণ নির্বাচনের এক বছর আগে অনুষ্ঠিত নির্বাচনের এমন ফলাফল উদারপন্থীদের জন্য উদ্বেগের কারণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ - আন্তর্জাতিক