বুধবার , ২৩ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

গাজা যুদ্ধ শেষ করার এখনই সময়: যুক্তরাষ্ট্র

Paris
অক্টোবর ২৩, ২০২৪ ১০:১৫ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ‘এখনই সময়’ গাজায় সংঘাতের অবসান ঘটানোর। সেই সঙ্গে ইরানের সঙ্গে আরও উত্তেজনা এড়ানোর জন্য ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। বুধবার (২৩ অক্টোবর) ইসরায়েল থেকে সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রার আগে বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের এসব কথা বলেন ব্লিঙ্কেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

সাংবাদিকদের ব্লিঙ্কেন আরও বলেন,হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যার মাধ্যমে সৃষ্ট সুযোগের সদ্ব্যবহার করতে এবং যুদ্ধকে সফলভাবে শেষ করতে নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এক বছর ধরে চলা এই যুদ্ধে ইসরায়েল তার বেশিরভাগ কৌশলগত উদ্দেশ্য অর্জন করেছে। এখন সেগুলোকে স্থায়ী ও কৌশলগত সাফল্যে পরিণত করার সময় এসেছে।’

গাজায় ইরান-সমর্থিত হামাস এবং লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধ করছে ইসরায়েল। এছাড়া গত ১ অক্টোবর ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেওয়ার অঙ্গীকার করেছে তেল আবিব। এ প্রসঙ্গে মার্কিন এই কূটনীতিক বলেছেন, এটাও খুব গুরুত্বপূর্ণ যে ইসরায়েলকে এমনভাবে প্রতিক্রিয়া জানাতে হবে যাতে বৃহত্তর উত্তেজনা সৃষ্টি না হয়।

গাজা যুদ্ধ শুরুর পর এই অঞ্চলে ১১ তম বারের মতো সফর করছেন ব্লিঙ্কেন। তবে ইসরায়েল-হিজবুল্লাহর সহিংসতা গত মাসে পূর্ণাঙ্গ যুদ্ধে রূপ নেওয়ার পর এটি তার প্রথম সফর।

ইসরায়েলের পরে সৌদি আরব সফর করবেন ব্লিঙ্কেন। একটি ফিলিস্তিনি রাষ্ট্র তৈরি না হওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে একটি স্বাভাবিকীকরণ চুক্তির আলোচনা স্থগিত রেখেছে সৌদি সরকার।

সৌদি আরবের সঙ্গে এই চুক্তির দিকে অগ্রসর হওয়াকে ‘অবিশ্বাস্য সুযোগ’ হিসাবে বর্ণনা করে তা গ্রহণ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

পরে কাতার ও ব্রিটেন সফর করবেন ব্লিঙ্কেন। সেখানে গাজা ও লেবানন যুদ্ধের বিষয়ে আরব নেতাদের সঙ্গে আলোচনা করবেন তিনি।

এদিকে বুধবার রাশিয়ায় এক শীর্ষ সম্মেলনে বক্তৃতাকালে ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান গাজা এবং লেবাননে যুদ্ধ অবসানে সহায়তা করার জন্য ব্রিকস গোষ্ঠীর সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ব্লিঙ্কেন যখন সৌদির পথ ধরেছেন, সে সময় লেবাননের দক্ষিণে টাইরে শহরে বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। হিজবুল্লাহকে লক্ষ্য করে অভিযানের আগে শহরের কিছু অংশের বাসিন্দাদের পালিয়ে যাওয়ার জন্য সতর্ক করেছিল সামরিক বাহিনী। এই সতর্কবার্তা পেয়ে ভূমধ্যসাগরের উপকূলে অবস্থিত একসময়ের প্রাণবন্ত শহর-টাইরের বাসিন্দারা নতুন করে পালানো শুরু করেছে।

গাজায় হামাস-চালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, উপত্যকাটিতে ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত ৪২ হাজার ৭৯২ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। জাতিসংঘও এই সংখ্যাটিকে নির্ভরযোগ্য বলে মনে করে।

এছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, এক লাখেরও বেশি লোক আহত হয়েছে যা গাজার ২৪ লাখ জনসংখ্যার চার শতাংশেরও বেশি।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক