বৃহস্পতিবার , ১৭ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

খাবারের ক্রেডিটে টুথপেস্ট-ডিটারজেন্ট কেনায় ২৪ কর্মী চাকরিচ্যুত

Paris
অক্টোবর ১৭, ২০২৪ ১০:০৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মার্কিন বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফরমস ইনকরপোরেটেড তাদের লস অ্যাঞ্জেলেস কার্যালয় থেকে ২৪ জন কর্মীকে চাকরিচ্যুত করেছে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে জানা যায়, ফেসবুক, ইনস্টাগ্রাম, থ্রেডস ও হোয়াটসঅ্যাপের মালিক প্রতিষ্ঠান মেটা থেকে চাকরি হারানো ওই কর্মীদের বিরুদ্ধে অভিযোগ, তারা খাবার কেনার জন্য প্রতিষ্ঠানের দেওয়া ২৫ ডলার মূল্যের ক্রেডিট ব্যবহার করে টুথপেস্ট, ডিটারজেন্ট ও ওয়াইন গ্লাসের মতো পণ্য কিনেছেন।

গণমাধ্যমটির তথ্য অনুযায়ী, ৭০ হাজারেরও বেশি কর্মী থাকা প্রতিষ্ঠানটি গত সপ্তাহে তদন্তের পর এই কর্মীদের বরখাস্ত করে। তদন্তে উঠে আসে, কর্মীরা অফিসে না থেকেও খাবার অর্ডার করে বাড়িতে পাঠাতেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মী স্বীকার করেছেন, তিনি ওই ক্রেডিট ব্যবহার করে টুথপেস্ট ও চা পাতার মতো গৃহস্থালী পণ্য কিনেছেন। ওই কর্মীর বার্ষিক বেতন ছিল চার লাখ ডলার।

ওই কর্মী ব্লাইন্ড নামের একটি বেনামি মেসেজিং প্ল্যাটফরমে লিখেছেন, ‘যে দিনগুলোতে আমি অফিসে খাব না, যেমন আমার স্বামী রান্না করলে বা বন্ধুদের সঙ্গে ডিনারে গেলে, তখন মনে করতাম, ক্রেডিট নষ্ট করা উচিত নয়।’

ফিন্যানশিয়াল টাইমস প্রথম এই ঘটনা প্রকাশ করে।

তাদের প্রতিবেদন অনুসারে, ওই কর্মী মানবসম্পদ বিভাগের তদন্তের মুখোমুখি হয়ে নিয়ম ভঙ্গের কথা স্বীকার করেন। পরবর্তীতে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। তিনি লেখেন, ‘ঘটনাটি এতটাই অবিশ্বাস্য ছিল যে মনে হচ্ছিল, সব কিছু যেন স্বপ্নের মতো ঘটছে।’
বড় প্রযুক্তি প্রতিষ্ঠানে কর্মীদের জন্য বিনা মূল্যে খাবার প্রদান দীর্ঘদিনের একটি সুবিধা হিসেবে বিবেচিত হয়ে আসছে।

উল্লেখ্য, মেটা বর্তমানে ফোর্বসের ২০২৪ সালের বিশ্বের সেরা নিয়োগদাতাদের তালিকায় ৯১তম স্থানে রয়েছে। মেটা প্রতিষ্ঠিত হয় ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি। এর প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে অবস্থিত। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতারা হলেন মার্ক এলিয়ট জাকারবার্গ, ডাস্টিন মস্কোভিটস, ক্রিস হিউজ, অ্যান্ড্রু ম্যাককালাম এবং এডুয়ার্ডো সাভেরিন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক