বুধবার , ২৪ আগস্ট ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কিশোরী ইয়াসমিন ট্র্যাজেডি দিবস আজ

Paris
আগস্ট ২৪, ২০১৬ ৯:১০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কিশোরী ইয়াসমিন ট্র্যাজেডি দিবস আজ বুধবার। ১৯৯৫ সালের এই দিনে দিনাজপুরে কয়েকজন বিপথগামী পুলিশ সদস্যের হাতে ধর্ষণ ও নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছিল কিশোরী ইয়াসমিন।

 

এ ঘটনার প্রতিবাদে এদিন বিক্ষোভে ফেটে পড়ে দিনাজপুরের সর্বস্তরের জনতা। এ সময় প্রতিবাদী জনতার ওপর নির্বিচারে গুলি চালায় পুলিশ। পুলিশের গুলিতে নিহত হন দিনাজপুর শহরের সামু, সিরাজ, কাদেরসহ সাতজন নিরপরাধ ব্যক্তি। তখন থেকে দেশব্যাপী দিবসটি নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

 

১৯৯৭ সালের ৩১ জুলাই তৎকালীন আওয়ামী লীগ সরকারের শাসনামলে রংপুর জেলা ও দায়রা জজ আদালতে এ মামলার রায় দেওয়া হয়। রায়ে পুলিশের এএসআই ময়নুল ইসলাম, কনস্টেবল আবদুস সাত্তার ও পিকআপ চালক অমৃত রায়কে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। এ রায় কার্যকর করা হয়েছে।

 

এ উপলক্ষে ইয়াসমিনের মা শরিফা বেগম আজ বুধবার শহরে তাঁর গোলাপবাগ মহল্লার বাড়িতে কোরআনখানি ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন। পরিবারের পক্ষ থেকে শেখ জাহাঙ্গীর কবরস্থানে ইয়াসমিনের কবর জিয়ারতের উদ্যোগ নেওয়া হয়েছে।

 

এ ছাড়া মহিলা পরিষদ, বালুবাড়ী মহিলা উন্নয়ন সংস্থা, পল্লীশ্রীসহ বেশ কিছু নারী ও স্বেচ্ছাসেবী সংগঠন ইয়াসমিনের কবর জিয়ারত, দিনব্যাপী দোয়া মাহফিল, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে।

 

ইয়াসমিনের মা শরিফা বেগমকে বলেন, ঘটনার সময় বিএনপি-জামায়াত সরকার ক্ষমতায় ছিল। তারা তাঁর কন্যা হত্যার বিচারে কোনো ভূমিকা রাখেনি। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দিনাজপুরের সাবেক সাংসদ বঙ্গবন্ধুর সহচর প্রবীণ রাজনীতিবিদ এম আবদুর রহমান অ্যাডভোকেটের সার্বিক তত্ত্বাবধানে ইয়াসমিন হত্যা ও ধর্ষণের বিচার সম্পন্ন হয়েছে।

সূত্র: এনটিভি

সর্বশেষ - জাতীয়