বুধবার , ৯ অক্টোবর ২০২৪ | ২৫শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

কায়রোতে হামাস-ফাতাহ নেতাদের ঐক্য আলোচনা

Paris
অক্টোবর ৯, ২০২৪ ৮:২১ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

কায়রোতে হামাস এবং ফাতাহ নেতাদের মধ্যে ঐক্য আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বুধবার হামাসের এক কর্মকর্তা রায়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

হামাসের রাজনৈতিক প্রধানের মিডিয়া উপদেষ্টা তাহের আল-নোনো জানান, হামাসের প্রতিনিধিদল মঙ্গলবার কায়রো পৌঁছেছে। এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন হামাসের মুখ্য আলোচক খলিল আল-হাইয়া। তিনি বর্তমানে কাতারেই থাকছেন।

আলোচনার বিষয়বস্তু

এ বৈঠকে গাজা উপত্যকায় ইসরাইলের আগ্রাসন এবং ফিলিস্তিনি ইস্যুকে সামনে রেখে আসা চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হবে বলে জানান নোনো।

তবে ফাতাহর পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আগের আলোচনা ও চ্যালেঞ্জগুলো

গত কয়েক মাসের মধ্যে এটি হতে যাচ্ছে দুই পক্ষের মধ্যে প্রথম আলোচনা। এর আগে জুলাই মাসে চীনের রাজধানী বেইজিংয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে একটি ঐক্য সরকার গঠনের পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনা করা হয়। যদিও অতীতে অনুষ্ঠিত একই ধরনের আলোচনা এখনও পর্যন্ত কোনো অগ্রগতি অর্জন করতে পারেনি।

গাজা যুদ্ধের পরবর্তী প্রশাসনের বিষয়টি ফিলিস্তিনিদের জন্য একটি জটিল সমস্যা হয়ে দাঁড়িয়েছে। হামাস ও ফাতাহ উভয় পক্ষই একে একটি অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করেছে। সেই সঙ্গে তারা ইসরাইল বা যুক্তরাষ্ট্রের দেওয়া শর্তগুলো প্রত্যাখ্যান করেছে।

ইসরাইলের অবস্থান

ইসরাইল ঘোষণা করেছে যে, তারা গাজার পরবর্তী প্রশাসনে হামাসের কোনো ভূমিকা মেনে নেবে না। এমনকি তারা মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনি কর্তৃপক্ষের ওপরও বিশ্বাস স্থাপন করতে রাজি নয়।

এদিকে হামাস ও ফাতাহ নেতাদের এই ঐক্য আলোচনা ফিলিস্তিনের অভ্যন্তরীণ সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। উভয় পক্ষের মধ্যে ঐক্য প্রতিষ্ঠার জন্য এই আলোচনা একটি সুযোগ সৃষ্টি করতে পারে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক