বৃহস্পতিবার , ১৪ জুলাই ২০১৬ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

এবার জেলা ও রাসিকে ১২ হাজার ৪০টি কেন্দ্রে ‘এ প্লাস’ ক্যাম্পেইন

Paris
জুলাই ১৪, ২০১৬ ৩:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
আগামি ১৬ জুলাই রাজশাহীতে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এবছর রাজশাহীতে জেলা পর্যায়ে ১ হাজার ৮’শ ৫৬ টি কেন্দ্রে এবং রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে ৩৮৪ টি কেন্দ্রে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার রাজশাহীতে অনুষ্ঠিত পৃথক দুটি সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ১টি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহস্পতিবার বেলা ১১টায় রাজশাহী সিটি করপোরেশনের এনেক্স ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে রাসিক ভারপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম জানান, রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে আগামি ১৬ জুলাই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

রাসিকের ৩৪৩ টি স্থায়ী কেন্দ্র এবং ৪১ টি ভ্রাম্যমাণ কেন্দ্র প্রতি ওয়ার্ডে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবে। কোন শিশু যেন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ায় বাদ না পড়ে সে কারণে এই ভ্রাম্যমাণ ক্যাম্প গুলো নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক, মোড় এবং বাসস্ট্যা-গুলোতে উপস্থিত থাকবে। ক্যম্পেইন চলবে সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত।

তিনি জানান, এবারে রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে ৬-১১ মাস বয়সী শিশুর সম্ভাব্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ হাজার ৬৮৪ জান এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫২ হাজার ১৯১ জন।

এ সময় রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দা জেবিন নেসা সুলতানা এবং প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এ কে এম আঞ্জুমান আরা উপস্থিত ছিলেন।

এদিকে বেলা ১১ টায় রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে অপর একটি সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সভাপতির বক্তব্যে রাজশাহী সিভিল সার্জন ড. ফেরদৌস নিলুফার বলেন, রাজশাহীতে জেলা পর্যায়ে মোট ১ হাজার ৮৫৬ টি কেন্দ্রে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পোইন অনুষ্ঠিত হবে।

বছরে দুইবার অনুষ্ঠিত এ ক্যম্পেইনের দ্বিতীয় ভাগে রাজশাহীতে ৬ থেকে ১১ মাস বয়সী ৩ হাজার ২৩৩ জান এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ২লাখ ৬৯ হাজার ৮৫ জন শিশুকে ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

রাজশাহী সিভিল সার্জন ড. ফেরদৌস নিলুফার বলেন, ভিাটামিন এ প্লাস ক্যাপসুলের কোন পার্শ্বপতিক্রিয়া নেই। ভিটামিন ‘এ’ এর অভাবে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। শিশুরা নানা অপুষ্টি জনিত রোগে ভুগে। ভিটামিন এ ক্যাপসুল খেলে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আর সঠিক সময়ে এ ক্যাপসুল না খেলে শিশু অপুষ্টিতে ভুগবে। এ জন্য বছরে দুইবার ভিটামিন ‘এ প্লাস’ ক্যাপসুল খাওয়াতে হবে। অল্প সময়ে আে কার্যকরী ব্যবস্থা একটি শিশুকে ভিটামিনের চাহিদা পূরণ করে দেয়।

নবজাতক শিশুকে প্রথমত মায়ের বুকের শাল খাওয়াতে হবে। মায়ের সঠিক সময় ধরে বুকের দুধ খাওয়াতে হবে। সাধারণত ছয় মাস বয়স পর্যন্ত শিশুকে অধিক সময় ধরে বুকের দুধ খাওয়াতে হবে এবং ৬ মাস পার হলে শিশুকে সুষম খাবার দিতে হবে বলে মায়েদের পরামর্শ দেন তিনি।

স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর