শুক্রবার , ১৮ অক্টোবর ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উগান্ডায় বন্দি মেয়ের জন্য জাতিসংঘে গেলেন ভারতীয় ধনকুবের

Paris
অক্টোবর ১৮, ২০২৪ ৮:২৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ভারতীয় বংশোদ্ভূত সুইস ধনকুবের পঙ্কজ ওসওয়াল। বিলিয়ন বিলিয়ন ডলারের ওসওয়াল গ্লোবাল গ্রুপের মালিক বন্দি মেয়েকে মুক্ত করতে উগান্ডার প্রেসিডেন্টের উদ্দেশ্যে খোলা চিঠি লিখেছেন। আন্তর্জাতিক বিভিন্ন মহলের দ্বারস্থ হয়েছেন এই বাবা। অভিযোগ করেছেন জাতিসংঘেও।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, পঙ্কজের মেয়ে বসুন্ধরা ওসওয়াল আফ্রিকা-ভিত্তিক পিআরও ইন্ডাস্ট্রিজের নির্বাহী পরিচালক। উগান্ডায় বন্দি করার পর তাকে নিজের আইনজীবী এবং পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার সুযোগ দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তার বাবা।

সম্প্রতি জাতিসংঘে একটি আপিলের মাধ্যমে তিনি উল্লেখ করেছেন, তার ২৬ বছর বয়সি কন্যা বসুন্ধরাকে অবৈধভাবে উগান্ডায় বন্দি করে রাখা হয়েছে। তাকে অত্যন্ত অপমানজনক পরিস্থিতির মধ্যে রেখে জেরা করা হচ্ছে। কারও সঙ্গেই তাকে দেখা করতে দেওয়া হচ্ছে না।

পঙ্কজ অভিযোগ করেছেন, সংশ্লিষ্ট আদালত বসুন্ধরাকে নিঃশর্তভাবে মুক্ত করার নির্দেশ দিলেও স্থানীয় পুলিশ প্রশাসন তাকে জেলের ভেতরে রাখতে মরিয়া হয়ে গেছে। এজন্য তারা বসুন্ধরার নামে একের পর এক মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ আনছে।

পঙ্কজ বলেন, বসুন্ধরাকে আদালতেও হাজির করা হয়নি। গত ১ অক্টোবর থেকেই তাকে উগান্ডার জেলে আটকে রাখা হয়েছে। এ ঘটনার পেছনে ‘করপোরেট এবং রাজনৈতিক ষড়যন্ত্রের অভিযোগ করেছেন ভারতীয় বংশোদ্ভূত এই শিল্পপতি।

পঙ্কজ ওসওয়াল আরও দাবি করেছেন, তাদের কোম্পানিরই সাবেক এক কর্মীর মিথ্যা অভিযোগের ভিত্তিতে বসুন্ধরাকে এভাবে হেনস্তা করা হচ্ছে। যে কর্মী বসুন্ধরার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনেছেন, তিনি নিজেই ওসওয়ালদের কোম্পানি থেকে মূল্যবান সামগ্রী চুরি করেছিলেন। শুধু তাই নয়, ওই কর্মী ওসওয়াল পরিবারের কাছ থেকে মোটা অংকের ঋণ নিয়েছিলেন বলেও জানান পঙ্কজ।

বসুন্ধরাকে বন্দি করে রাখার বিষয়ে তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকেই একটি পোস্ট লিখেছেন তার গায়িকা বোন রিদি ওসওয়াল। এই পোস্টে বোন বসুন্ধরাকে একজন ‘কাজপাগল’ মানুষ হিসেবে আখ্যায়িত করেছেন রিদি। তিনি জানান, ২০২১ সালে উগান্ডার লুওয়েরোতে অবস্থিত একটি খালি জমিতে তাবুর মধ্যে থেকে ১১০ মিলিয়ন ডলারের ইএনএ প্ল্যান্ট তৈরি করেছিলেন বসুন্ধরা।

মেয়ের শোকে ভেঙে পড়েছেন বসুন্ধরার মা রাধিকা ওসওয়াল। এ বিষয়ে সাংবাদিকদের তিনি বলেছেন, আমার মেয়ে সম্পূর্ণ নির্দোষ। আমি শুধু চাই, সে নিরাপদে আমার বুকে ফিরে আসুক।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক