বৃহস্পতিবার , ২৯ আগস্ট ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইসরায়েলি মন্ত্রীদের ওপর নিষেধাজ্ঞা চান ইইউর শীর্ষ কূটনীতিক

Paris
আগস্ট ২৯, ২০২৪ ৯:১৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বৃহস্পতিবার বলেছেন, তিনি ফিলিস্তিনিদের প্রতি ‘ঘৃণা’ উসকে দেওয়ার অভিযোগে অভিযুক্ত ইসরায়েলি মন্ত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপে ব্লকের ২৭ সদস্য রাষ্ট্রকে সমর্থনের আহ্বান জানাবেন।

বোরেল সাংবাদিকদের বলেন, ‘আমি সদস্য রাষ্ট্রগুলোকে জিজ্ঞাসা করার জন্য প্রক্রিয়া শুরু করেছি…যদি তারা উপযুক্ত মনে করেন, তবে আমাদের নিষেধাজ্ঞার তালিকায় কিছু ইসরায়েলি মন্ত্রীকে অন্তর্ভুক্ত করার জন্য, যারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে অগ্রহণযোগ্য ঘৃণার বার্তা প্রচার করছেন।’

ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের শুরুতে বক্তব্য দিতে গিয়ে বোরেল বলেন, চিহ্নিত করা ব্যক্তিরা এমন বিবৃতি দিয়েছেন, যা ‘স্পষ্টভাবে আন্তর্জাতিক আইনবিরোধী ও যুদ্ধাপরাধের জন্য উসকানিমূলক। আমি মনে করি, ইইউর মানবিক আইনকে সম্মান করার জন্য আমাদের ব্যবস্থা ব্যবহারের ক্ষেত্রে কোনো ট্যাবু থাকা উচিত নয়।

কূটনীতিকদের মতে, বোরেলের প্রস্তাবটি ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ ও জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভিরকে লক্ষ্য করে। এই দুজনই দূরদর্শী দক্ষিণপন্থী ব্যক্তিত্ব।

স্মোট্রিচ ইসরায়েলি জিম্মিদের মুক্ত করার জন্য গাজার ২০ বাসিন্দাকে না খাইয়ে রাখার যুক্তি ও পরামর্শ দিয়ে আন্তর্জাতিক উত্তেজনা সৃষ্টি করেছেন। একই সঙ্গে বেন গভির উসকানিমূলক কর্ম ও মন্তব্যের ধারাবাহিকতার জন্য সমালোচিত হয়েছেন।

এদিকে বোরেলের নিষেধাজ্ঞার প্রস্তাব সফল হওয়ার সম্ভাবনা কম। কারণ গত বছরের ৭ অক্টোবর হামাসের নেতৃত্বে ইসরায়েলের ওপর হামলা এবং গাজা উপত্যকায় ইসরায়েলের পাল্টা হামলার পর থেকে ইইউ সদস্যরা বিভক্ত হয়ে পড়েছে। ইইউর শীর্ষ কূটনীতিক জোর দিয়ে বলেছেন, বৃহস্পতিবারের অনানুষ্ঠানিক বৈঠকে কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না।

এ ছাড়া হাঙ্গেরি, অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্রও ইইউ দেশগুলোর মধ্যে রয়েছে, যারা ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে দৃঢ়ভাবে সমর্থন করে এবং ইসরায়েলি সরকারকে লক্ষ্য করে কঠোর পদক্ষেপের যেকোনো প্রচেষ্টাকে ব্যর্থ করে।

হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী পিটার সিজিয়ার্টো সাংবাদিকদের বলেছেন, বুদাপেস্ট বোরেলের প্রস্তাবকে ‘বিপজ্জনক’ মনে করে। একই সঙ্গে ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেছেন, নিষেধাজ্ঞাগুলো ইসরায়েলকে আলোচনার টেবিলে রাখার জন্য ‘সঠিক পথ’ হবে না। 

পাশাপাশি জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ইতিমধ্যে এই প্রস্তাবে অনিচ্ছা প্রকাশ করেছেন। তিনি স্মরণ করিয়ে দিয়েছেন, ইতিমধ্যে সহিংস ইহুদি বসতকারীদের বিরুদ্ধে ইইউর নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে এবং যেকোনো অতিরিক্ত পদক্ষেপের জন্য সর্বসম্মত সমর্থন প্রয়োজন। ইউরোপীয় নিষেধাজ্ঞাগুলোর মধ্যে রয়েছে ব্লকে ভ্রমণে নিষেধাজ্ঞা এবং ইইউতে রাখা সম্পদ বাজেয়াপ্ত করা।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক