রবিবার , ১০ জুলাই ২০১৬ | ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘ইরাক যুদ্ধ ছিল অবৈধ’

Paris
জুলাই ১০, ২০১৬ ৯:৫৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রাক্তন ব্রিটিশ উপ-প্রধানমন্ত্রী  জন প্রেসকট বলেছেন, ইরাকে মার্কিন ও ব্রিটিশ হস্তক্ষেপ ছিল অবৈধ।  শনিবার ব্রিটিশ দৈনিক সানডে মিররে লেখা এক নিবন্ধে এ মন্তব্য করেন তিনি।

 

২০০৩ সালে ইরাক যুদ্ধের সময় প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার সরকারের উপ-প্রধানমন্ত্রী ছিলেন প্রেসকট। সাত বছর তদন্তের পর ইরাক যুদ্ধে ব্লেয়ার সরকারের ভূমিকা নিয়ে গত সপ্তাহে স্যার জন চিলকটের নেতৃত্বে তদন্ত কমিশনের প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে, ইরাক যুদ্ধে ব্লেয়ার অযাচিতভাবে জড়িয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

 

জন প্রেসকট তার নিবন্ধে বলেন, এমন একটি দিন অতিবাহিত হয় না, যেদিন আমি আমাদের যুদ্ধের সেই সিদ্ধান্তের কথা না ভাবি। সাদ্দামকে উৎখাতের প্যান্ডোরার বাক্স খোলার মধ্য দিয়ে সেই সব ব্রিটিশ সেনা, যারা দেশের জন্য জীবন দিয়েছে অথবা আহত হয়েছে, সেই ১ লাখ ৭৫ হাজার বেসামরিক নাগরিক যারা নিহত হয়েছে তাদের কথা ভাবি।

 

তিনি বলেন, ‘২০০৪ সালে জাতিসংঘের মহাসচিব কফি আনান বলেছিলেন, শাসক পরিবর্তনের জন্য যে ইরাক যুদ্ধ সংঘটিত হয়েছে তা ছিল অবৈধ। অত্যন্ত ক্ষোভ ও ক্রোধ নিয়ে বলছি, আমি এখন বিশ্বাস করি, সে-ই সঠিক ছিল। আমাকে বাকি জীবন যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত ও এর সর্বনাশা পরিণতির দুঃসহ স্মৃতি নিয়ে বাঁচতে হবে।’

 

নিবন্ধে ইরাক যুদ্ধে নিহত ব্রিটিশ সেনাদের পরিবারের সদস্যদের প্রতি গভীর দুঃখ ও সমবেদনা প্রকাশ করেন প্রেসকট।

সূত্র:রাইজিংবিডি

সর্বশেষ - আন্তর্জাতিক