বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আস্থা ভোটে জয়ী ট্রুডো, তবে চ্যালেঞ্জ অব্যাহত

Paris
সেপ্টেম্বর ২৬, ২০২৪ ১০:১৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আস্থা ভোটে জিতে তার সংখ্যালঘু সরকারকে আপাতত টিকিয়ে রাখতে সক্ষম হয়েছেন। বুধবার পার্লামেন্টে অনুষ্ঠিত এই আস্থা ভোট ছিল তার লিবারেল সরকারের জন্য প্রথম বড় পরীক্ষা। ভোটে তার সরকার সফলভাবে উত্তীর্ণ হয়। তবে, বিগত ৯ বছর ধরে ক্ষমতায় থাকা ট্রুডো সরকারের জনপ্রিয়তা সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে কমতে শুরু করেছে, যার ফলে এই অনাস্থা ভোটের আয়োজন করা হয়।

তবে আস্থা ভোটে জয়ী হলেও ট্রুডোর রাজনৈতিক সমস্যা এখানেই শেষ হচ্ছে না। বিরোধী কনজারভেটিভ দল থেকে জানানো হয়েছে, আগামী মঙ্গলবারের মধ্যেই তারা আবারও সরকারের পতনের চেষ্টা চালাবে। বিরোধীদল কনজারভেটিভ নেতা পিয়েরে পোইলিভরে সরকারের সামনে আরও বড় সংকট তৈরির হুঁশিয়ারি দিয়েছেন। তিনি সরকারকে নতুন চ্যালেঞ্জের মুখোমুখি করতে চান।

আস্থা ভোটের সময় পার্লামেন্টে উত্তপ্ত আলোচনা হয়। সংসদ সদস্যরা একে অপরের বিরুদ্ধে কড়া ভাষায় আক্রমণাত্মক বক্তব্য রাখেন। অনাস্থা প্রস্তাবে কনজারভেটিভদের পক্ষে ১২০টি ভোট পড়ে। অন্যদিকে ট্রুডোর বিরুদ্ধে আনা এই প্রস্তাবের বিপক্ষে ২১১টি ভোটে জয়ী হয় তার সরকার।
কানাডায় সাধারণ নির্বাচনের এখনও বেশ কিছু সময় বাকি থাকলেও, টোরি নেতা পিয়েরে পোইলিভরে চাইছেন দ্রুত নির্বাচন আয়োজন করতে। কারণ, বর্তমান সময়ে ট্রুডোর নেতৃত্বাধীন সরকারের জনপ্রিয়তা এবং অবস্থান বেশ নড়বড়ে। এই পরিস্থিতির জন্য তিনি মূলত বামপন্থী নিউ ডেমোক্রেটিক পার্টিকে (এনডিপি) দায়ী করছেন। কারণ, দীর্ঘদিন লিবারেলদের সঙ্গে জোটে থাকা এনডিপি সম্প্রতি তাদের সমঝোতা ভেঙে দেয়। এরপর থেকেই কনজারভেটিভরা সরকার পতনের জন্য মরিয়া হয়ে উঠেছে।

কনজারভেটিভ নেতা পিয়েরে পোইলিভরে সরাসরি আক্রমণ করে বলেছেন, ট্রুডোর সরকার গত ৯ বছরে দেশের জীবনযাত্রার ব্যয়, আবাসন সমস্যা এবং অপরাধের সংখ্যা কমাতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। এছাড়াও, জাতীয় ঋণের পরিমাণও এ সময়ের মধ্যে দ্বিগুণ হয়েছে।

মঙ্গলবারের বিতর্কে বিরোধী নেতা স্পষ্টভাবে বলেন, দীর্ঘ ক্ষমতায় থাকার পরেও লিবারেল সরকার কানাডার জনগণকে দেওয়া প্রতিশ্রুতি পূরণ করতে ব্যর্থ হয়েছে।

তবে এত কিছুর পরও, পোইলিভরে তার মূল লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হয়েছেন। কারণ, অন্য বিরোধী দলগুলো এখনও তার প্রতি পুরোপুরি আস্থা রাখতে পারেনি। এ কারণে তিনি সরকারের পতন ঘটাতে পারেননি।

আস্থা ভোটে লিবারেলদের জয় নিশ্চিত হওয়ার পর, লিবারেল নেত্রী করিনা গৌল কনজারভেটিভদের সমালোচনা করে বলেন, টোরিরা শুধু রাজনৈতিক খেলা খেলছে। তবে আমরা কাজ শুরু করতে যাচ্ছি। আমাদের দেশের জন্য অনেক কিছু করার আছে এবং আমরা তা সঠিকভাবে করবো।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক