বৃহস্পতিবার , ১২ সেপ্টেম্বর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আয়ের চেয়ে সিনেমার ‘মানে’ বিশ্বাসী কেট ব্ল্যানচেট

Paris
সেপ্টেম্বর ১২, ২০২৪ ৯:০৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বিশ্বজুড়েই সিনেমা মুক্তির পর প্রধান আলোচনার বিষয় হয়, বক্স অফিসে তা কত আয় করছে। সিনেমার সাফল্য বিচার করা হয় আয়ের নিরিখে। কিন্তু অনেক সিনেমাই ভালো আয় করেও পড়ে হারিয়ে যায়। সাম্প্রতিক সময়ে বক্স অফিসের পর নতুন দিগন্ত উন্মোচন করেছিল ওটিটি বা স্ট্রিমিং প্লাটফর্ম।

অজনপ্রিয় বা ভিন্ন ধারার সিনেমার জন্য এ প্লাটফর্ম বিশেষ হয়ে উঠেছিল। কিন্তু সেখানেও দেখা যায় নতুন সমস্যা। স্ট্রিমিংয়ের ক্ষেত্রেও সংখ্যা প্রাধান্য পেতে শুরু করে। স্ট্রিমিং প্লাটফর্মে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে কত দর্শক সেটা দেখলেন, কত কোটি মিনিট দেখা হলো ইত্যাদি।

এ প্রসঙ্গে অভিনেত্রী কেট ব্ল্যানচেটের মতামত, সংখ্যার চেয়ে মানের প্রতি মনোযোগী হওয়াটা জরুরি। সম্প্রতি টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অন্যতম আলোচ্য বিষয় ছিল নির্মাতা ও অভিনেতা এবং নির্মাতা ও প্রযোজকের মধ্যে থাকা সৃজনশীলতার পার্থক্য নিয়ে। ম‚লত প্রযোজকরা মুনাফা চান, সৃজনশীলতা বা শিল্পের প্রতি তাদের আগ্রহ কম। সেখানে কেট বলেন, ‘আমরা এখন মানের চেয়ে সংখ্যার প্রতি মনোযোগী।

একটা সিনেমা কত আয় করল তাই দেখি, অথচ দেখা প্রয়োজন ছিল সিনেমাটা কত মানুষকে যুক্ত করতে পারল। দর্শকের কাছে সিনেমার গ্রহণযোগ্যতা বিচার করা জরুরি।’

এদিকে নির্মাতার সঙ্গে শৈল্পিক বা সৃজনশীল বিষয়ে দ্বিমত প্রসঙ্গে তিনি জানান, অনেক ক্ষেত্রে এমন হলেও টড হেইনেসের ক্ষেত্রে তা হয়নি। তিনি বলেন, ‘একটা ভালো কাজ করার বিষয় সামার ক্যাম্পের মতো সবাই মিলে মজা করে করা যায়। সেখানেও অবশ্য নানা দ্বিমত আসে, কিন্তু তা সম্মানের সঙ্গে করা হলে সিনেমার ভালোর চিন্তা থেকে এলে এ দ্বিমতগুরুত্বপূর্ণ।’

কেট অভিনীত ২০১৫ সালের সিনেমা ‘ক্যারল’। ভিন্ন ধারার গল্প নিয়ে নির্মিত হয়েছিল এটি। পরিচালনা করেছিলেন টড হেইনেস। ক্যারলে কেটের সঙ্গে অভিনয় করেছেন রুনি মারা, সারা পলসন, কাইল চ্যান্ডলার প্রমুখ। সম্প্রতি একটি সাক্ষাৎকারে নিজের সিনেমা ও অন্যান্য বিষয়ের সঙ্গে এ সিনেমার প্রসঙ্গেও কথা বলেন কেট। তিনি জানান, ক্যারল নির্মাণের খরচ জোগাড় করতে বেশ জটিলতা পোহাতে হয়েছে। কেননা গল্প ও নির্মাণ পরিকল্পনা অনেকেরই পছন্দ হয়নি।

কেটকে সর্বশেষ দেখা গেছে ‘বর্ডারল্যান্ড’ চলচ্চিত্রে। সিনেমাটি পরিচালনা করেছেন এলি রথ। অভিনয়ে আরো রয়েছেন কেভিন হার্ট, জেমি লি কার্টিস, এজার রামিরেজ প্রমুখ। ৮ আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পায় এটি।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - বিনোদন