মঙ্গলবার , ৩০ আগস্ট ২০১৬ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

চাঁপাইনবাবগঞ্জের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বন্যার পানি প্রবেশে ব্যহত হচ্ছে শিক্ষা কার্যক্রম

Paris
আগস্ট ৩০, ২০১৬ ১০:৫৪ অপরাহ্ণ

ভ্রাম্যমাণ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে পদ্মার পানি বৃদ্ধি পাওয়ায় শিবগঞ্জ উপজেলার প্রত্যন্ত চরাঞ্চল পাঁকা, দুর্লভপুর ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়নপুর ইউনিয়নের অধিকাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক উচ্চ বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজে বন্যার পানি ঢুকে যাওয়ায় পাঠদান বন্ধ হয়ে গেছে। এতে করে আসন্ন পিএসসি ও জিএসসি ও বিভিন্ন ক্লাসের ছাত্র-ছাত্রীদের ফাইনাল পরীক্ষা নিয়ে চিন্তিত হয়ে পড়েছে।

 

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ও পাঁকা ইউনিয়নের ১৯টি প্রাথমিক বিদ্যালয় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়নপুর ইউনিয়নের প্রায় সবগুলো প্রাথমিক বিদ্যালয়, আলাতুলি ইউনিয়নের ৭টি প্রাথমিক বিদ্যালয়, দেবীনগর ইউনিয়নের ৫টি ইসলামপুর ইউনিয়নের ১টি ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ১টি প্রাথমিক বিদ্যালয়ে  পানিতে ডুবে যাবার ফলে সেসব প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষা কার্যক্রম ব্যহৃত হচ্ছে।

 

জেলা শিক্ষা অফিসার মুখলেসুর রহমান আকন্দ জানান, জেলার ইউনিয় শিবগঞ্জ উপজেলার দুলভপুর ও পাঁকা ইউনিয়নে ১৪টি ও চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নারায়নপুর আলাতুলি, দেবীনগর, ইসলামপুর ইউনিয়নে ১৫টি মাধ্যমিক স্কুল  ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি প্রবেশ করায় পাঠদান ব্যহৃত হচ্ছে।

 

তিনি আরো জানান, শিবগঞ্জ ও সদর উপজেলার  মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা বন্যার পানিতে ডুবে গেছে এসব বিদ্যালয়ের পানি সরে গেলে প্রয়োজনে সরকারি ছুটিরদিনসহ অতিরিক্ত ক্লাস করিয়ে ছাত্রছাত্রীদের সিলেবাস সম্পুর্ন করা হবে।

 

নরারায়নপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন হোদা জানান, নারায়নপুর নের পশ্চিমপাড়ের পদ্মার ওপারের ৮টি ওয়ার্ডের সবগুলো সরকারি বেসরকারি স্কুল কলেজ বন্যার পানিতে ডুবে যাওয়ায় সবগুলো প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম ব্যহৃত হচ্ছে। ঘোনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সূর্যনারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরনারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দারুল হাসি সুন্নাত মাদ্রাসা, নারায়নপুর আদর্শ মহাবিদ্যালয়, বাসাসমোড়ের দাখিল মাদ্রাসা, দেবীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১১ রশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বৈদ্যনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জহুরপুর শীষ মোহাম্মদ ইসলামিয়া দাখিল মাদ্রাসা, মাহমুদা মতিউল্লাহ উচ্চ বিদ্যালয়, নারায়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জহুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ আরো কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান বন্যার পানি প্রবেশ করায় ক্লাস কার্যক্রম বন্ধ হয়েছে।

 

দুর্লভপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল রাজিব রাজু জানান, দুলভপুর ইউনিয়নের ৮ ওর্য়াডে ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ২৩টি মাদ্যমিক বিদ্যালয় ও ১টি মাদ্রাসায় ও ৯ নং ওয়ার্ডের দুটি মাদ্রাসা, ২টি উচ্চ বিদ্যালয় ও ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে।

 

পাাঁকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানান, বেড়ীবাধের নিচে থাকা সকল বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষা কাযক্রম বন্ধ রয়েছে।  জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুল কাদের জানান, বন্যার পানিতে শিবগঞ্জ ও সদর উপজেলার বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয় ডুবে গেছে। বন্যার পর পানি সরে গেলে প্লাবিত সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে আলোচনা করে সিধান্ত নেয়া হবে।

 

স/অ

সর্বশেষ - রাজশাহীর খবর