সোমবার , ২১ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৭০ বছরে জাতীয় প্রেস ক্লাব

Paris
অক্টোবর ২১, ২০২৪ ১০:৩৯ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

জাতীয় প্রেস ক্লাব ৭০ বছরে পদার্পণ করেছে গতকাল ২০ অক্টোবর। ১৯৫৪ সালের এই দিনে প্রেস ক্লাবের যাত্রা শুরু হয়। ক্রমেই এটি জাতীয় প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি লাভ করে। প্রান্তিক পর্যায় থেকেও প্রতিদিন বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে এখানে আসেন ভুক্তভোগীরা।

প্রতিষ্ঠাবার্ষিকীতে বরাবরই বর্ণাঢ্য আয়োজন থাকে জাতীয় প্রেস ক্লাবে। তবে ছাত্র-জনতার অভ্যুত্থানের পরবর্তী দেশে অর্থনৈতিক সংকটের কারণে এবার সীমিত পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবুও কেক কাটার মধ্য দিয়ে এই অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানমালার মধ্যে আরও থাকে আলোকচিত্র প্রদর্শনী, নৈশভোজ, আকর্ষণীয় র‌্যাফেল ড্র এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠন। এ ছাড়া বর্ণাঢ্য আলোকসজ্জা করা হয়েছে প্রেস ক্লাব ভবনসহ পুরো এলাকায়।

প্রেস ক্লাব সভাপতি হাসান হাফিজ ও সাধারণ সম্পাদক আইয়ুব ভূঁইয়া এক বিজ্ঞপ্তিতে জানান, প্রতি বছর জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। তবে গত জুলাই-আগস্টে ছাত্র-জনতার অভ্যুত্থান পরবর্তী পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক সংকটের কারণে এবার সীমিত পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উইকিপিডিয়ার তথ্য মতে, ১৯৫৪ সালের ২০ অক্টোবর জাতীয় প্রেস ক্লাব প্রতিষ্ঠিত হয় পূর্ব পাকিস্তান প্রেস ক্লাব নামে। পরবর্তীতে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ৫ মার্চ তৎকালীন সভাপতি আবদুল আউয়াল খানের সভাপতিত্বে আনুষ্ঠানিক ক্লাব ব্যবস্থাপনা কমিটির সভায় ক্লাবের নাম পূর্ব পাকিস্তান প্রেস ক্লাবের পরিবর্তে জাতীয় প্রেস ক্লাব রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৭৭ সালে বাংলাদেশ সরকার এ জায়গাটি জাতীয় প্রেস ক্লাবের নিজস্ব জায়গা হিসেবে বরাদ্দ দেয় এবং নতুন ভবন নির্মাণ করে দেয়।

সর্বশেষ - মিডিয়ার সংবাদ