বৃহস্পতিবার , ১৪ জুলাই ২০১৬ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৪২ বছর বয়সে মিসবাহর স্বপ্নপূরণ

Paris
জুলাই ১৪, ২০১৬ ৯:৪০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

লর্ডস টেস্টে আকর্ষণের কেন্দ্রে মোহাম্মদ আমির। কিন্তু আজ শুরু প্রথম টেস্টে হচ্ছে পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল হকের স্বপ্নপূরণও। ৪২ বছর বয়স। এই বয়সের অনেক আগে ক্রিকেট ছেড়ে অন্য কিছুতে মন দেন ক্রিকেটাররা। কিন্তু এই বয়সেই ইংল্যান্ডের মাটিতে মিসবাহর টেস্ট খেলার স্বপ্ন বাস্তবে রূপ নিতে যাচ্ছে। এ এক অন্যরকম ভালো লাগার মাইলফলক।

ইংল্যান্ডের বিপক্ষে আগেও খেলেছেন। দলকে জিতিয়েছেন। নেতৃত্ব দিয়েছেন সিরিজ জয়েও। কিন্তু তা ইংল্যান্ড নয়। যে কোনো ক্রিকেটারের জন্য ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডে টেস্ট খেলা স্বপ্নের মতো। ক্রিকেটের মক্কা নামে পরিচিত লর্ডসে খেলার স্বপ্নও লালন করেন সবাই। এতদিনে মিসবাহ সেই সত্যের সামনে।

২০১০ এ পাকিস্তানের শেষ ইংল্যান্ড সফরে মিসবাহ দলে ছিলেন না। আমির সেবার নো বল কেলেঙ্কারিতে পড়লেন। এই লর্ডস টেস্টেই ছিল ঘটনা। ছয় বছর পর নিষেধাজ্ঞা কাটিয়ে সেই লর্ডস দিয়েই টেস্টে ফিরছেন আমির। এই টেস্টকে তাই আমিরের টেস্ট বলা হচ্ছে। স্পট ফিক্সিং কেলেঙ্কারির নায়কের ফেরার টেস্ট। সেই কেলেঙ্কারির পর অধিনায়ক সালমান বাটও নিষিদ্ধ হলেন। মিসবাহ এরপর দারুণ নেতৃত্বে পাকিস্তান দলকে নতুন দিন দেখালেন। এখন টেস্ট র‌্যাঙ্কিংয়ে তৃতীয় পাকিস্তান।

মিসবাহ এখন যখনই খেলতে নামেন অবসরের প্রসঙ্গটা চলে আসে। লর্ডস টেস্টে নামার আগে সেই প্রসঙ্গ আসতেই প্রাজ্ঞ অধিনায়ক বললেন, “প্রত্যেক সিরিজেই আমার অবসর নিয়ে কথা হয়। ইংল্যান্ডের বিপক্ষে (গতবছর) সংযুক্ত আরব আমিরাতে খেলা সিরিজের পরই অবসর নিতে পারতাম। কিন্তু আমরা আসলে ছয় বছর ধরে এক সাথে খেলছি। আমি পাকিস্তানের কঠিন এই সফরে এখানে থাকতে চেয়েছি। ভালো করতে চাই।”

আমিরাতে শেষ বছরের ৩ টেস্টের সিরিজে পাকিস্তান জিতেছিল ২-০ তে। সেখানে মিসবাহ সেঞ্চুরি করেছিলেন একটি। আরো তিনটি ফিফটি করেছিলেন। যার একটি সেঞ্চুরির কাছাকাছি গিয়ে থেমেছিল। ৬১ টেস্টের ক্যারিয়ার তার। ৪৮.৮৯ গড়ে ৯ সেঞ্চুরিতে রান ৪৩৫২। পরিসংখ্যান হিসেবে দারুণ। এখন ইংল্যান্ড যাত্রাটা দারুণ কিছু দিয়ে শুরুর ইচ্ছে মিসবাহর, “এমন কিছুর জন্য অপেক্ষায় থাকে সবাই। এটা বড় উপলক্ষ্য। সবাই লর্ডসে খেলতে চায়। এখানে ভালো পারফর্ম করে দর্শক ও সমর্থকের শ্রদ্ধা কাড়তে চায় সবাই।”

সূত্র: কালেল কণ্ঠ

সর্বশেষ - খেলা