বৃহস্পতিবার , ২৬ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৩৭৪ দিন মহাকাশ অভিযানের রেকর্ড গড়ে পৃথিবীতে ফিরলেন দুই রুশ নভোচারী

Paris
সেপ্টেম্বর ২৬, ২০২৪ ১০:২৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

টানা ৩৭৪ দিন মহাকাশে কাটিয়ে অবশেষে পৃথিবীতে ফিরে এসেছেন রুশ নভোচারী ওলেগ কোনোনেনকো এবং নিকোলাই চুব। তাদের সঙ্গে ছিলেন নাসার অভিজ্ঞ নভোচারী ট্রেসি ডাইসন। তিনি ছয় মাস মহাকাশ স্টেশনে কাটানোর পর কাজাখস্তানে সফল অবতরণ করেন। এর মধ্য দিয়ে কোনোনেনকো কক্ষপথে ১,১১১ দিন থাকার একটি নতুন রেকর্ড গড়েছেন। এটা মহাকাশ ইতিহাসে নতুন উচ্চতা স্পর্শ করেছে।

সোমবার সকালে সয়ুজ এমএসু৭৫ মহাকাশযান থেকে আনডক করার পর, পৃথিবীতে ফেরা এই মহাকাশযানটি মসৃণভাবে কাজাখস্তানের মাটিতে অবতরণ করে। স্থানীয় সময় সকাল ৭টা ৫৯ মিনিটে নীল আকাশে বড় লাল-সাদা প্যারাসুটের নিচে সুস্পষ্টভাবে নেমে আসে মহাকাশযানটি। নাসা ও রুশ মহাকাশ সংস্থার সহযোগিতায় তারা একটি নিখুঁত ও নিরাপদ অবতরণ সম্পন্ন করেন।

কমান্ডার কোনোনেনকো এবং প্রথমবারের নভোচারী নিকোলাই চুব এই অভিযানে অংশ নিয়ে মহাকাশে দীর্ঘতম সময় কাটানোর অনন্য গৌরব অর্জন করেছেন। তাদের এই মিশনটি মহাকাশ ইতিহাসে আরও গুরুত্বপূর্ণ কারণ, কোনোনেনকো তার আগের চারটি মিশনের সাথে মিলিয়ে মোট ১,১১১ দিন মহাকাশে কাটিয়েছেন। এটা পূর্ববর্তী রেকর্ডধারী গেনাডি পাডালকার থেকে ২৩৩ দিন বেশি।

রোববার অনুষ্ঠিত দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে বিদায়ী স্টেশন কমান্ডার কোনোনেনকো দায়িত্ব তুলে দেন উইলিয়ামসের হাতে। ২০১২ সালে আইএসএসের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন উইলিয়ামস। তারা বলেন, ‘এই মিশন আমাদের সবাইকে নমনীয়তার শিক্ষা দিয়েছে। ওলেগ, তোমার মহাকাশে কাটানো হাজার দিনের গল্প আমরা মিস করব।’ উইলিয়ামস আরও বলেন, তারা চুবের নির্ভুলতা এবং ট্রেসির সাংগঠনিক দক্ষতাকেও মিস করবেন।

সয়ুজ ক্রুদের পৃথিবীতে ফেরার পর রুশ পুনরুদ্ধার দল ও নাসার সহায়তাকর্মীরা তাদের সঙ্গে যোগাযোগ করেন। তারা ফিরে আসা মহাকাশচারীদের প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন করেন এবং তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ করতে সাহায্য করেন। মহাকাশের শূন্য মাধ্যাকর্ষণে দীর্ঘদিন থাকার পর নভোচারীরা মাধ্যাকর্ষণে মানিয়ে নিতে সাধারণত কিছুটা সময় নেন। যদিও এই তিন নভোচারী সুস্থ ও উজ্জ্বল মুখে মাটিতে ফিরে আসেন।

এদিকে, আইএসএসে বর্তমানে অবস্থানরত কমান্ডার ম্যাথিউ ডমিনিক এবং তার দল তাদের ছয় মাসের মিশনের শেষ পর্যায়ে রয়েছেন। তারা আগামী অক্টোবরের শুরুতে পৃথিবীতে ফিরে আসার পরিকল্পনা করছেন। তবে তাদের ফেরার আগে কোনোনেনকো, চুব ও ডাইসনের এই দীর্ঘ মহাকাশ মিশন সফলভাবে সমাপ্ত হয়েছে।

নাসা ও স্পেসএক্সের পরিকল্পনা অনুযায়ী, বৃহস্পতিবার নিক হেগ ও আলেকজান্ডার গরবুনভকে আরও একটি ক্রু ড্রাগন মহাকাশযানে করে পৃথিবীতে ফিরিয়ে আনা হবে, যদি আবহাওয়া অনুমতি দেয়।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি