শুক্রবার , ২৩ আগস্ট ২০২৪ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

৩৫ দেশকে বিনামূল্যে পর্যটন ভিসা দেবে শ্রীলংকা, তালিকায় নেই বাংলাদেশ

Paris
আগস্ট ২৩, ২০২৪ ১১:১৩ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

অর্থনৈতিক সংকট উত্তরণে পর্যটনশিল্পকে এগিয়ে নিতে ৩৫ দেশের পর্যটকদের বিনামূল্যে ভিসা ফ্রি করার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলংকা। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে রয়টার্সকে নিশ্চিত করেছেন মন্ত্রিসভার মুখপাত্র এবং পরিবহণমন্ত্রী বান্দুলা গুনাবর্ধনে।

এই ৩৫ দেশের তালিকার মধ্যে যে কয়েকটি দেশের নাম গুনাবর্ধনে রয়টার্সকে জানিয়েছেন, সেগুলো হলো— ভারত, চীন, রাশিয়া, যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, অস্ট্রেলিয়া, ডেনমার্ক, পোল্যান্ড, কাজাখস্তান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, নেপাল, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া, জাপান এবং ফ্রান্স।

রয়টার্সকে গুনাবর্ধনে বলেন, ‘আমরা শ্রীলংকাকে ভিসা ফ্রি দেশে রূপান্তর করতে চাইছি। আমাদের আগে সিঙ্গাপুর, থাইল্যান্ড এবং ভিয়েতনাম এই নীতি অনুসরণ করেছে এবং এর ফলে তাদের পর্যটন খাত রীতিমতো ফুলে-ফেঁপে উঠেছে এবং তা অল্পসময়ের মধ্যে।  আমাদের এখন এই খাতকে শক্তিশালী করা জরুরি।’

৩৫ দেশের মধ্যে দক্ষিণ এশিয়া থেকে ভারত, নেপাল থাকলেও নিকট প্রতিবেশী বাংলাদেশের নাগরিকরা এ সুবিধা পাবেন না।

জানা গেছে, বিনামূল্যে এই পর্যটন ভিসার মেয়াদ হবে ৩০ দিন। আপাতত ৬ মাসের জন্য এই প্রকল্পটি চালু করা হবে। অর্থ্যাৎ ভিসা ছাড়াই এসব দেশের পর্যটকরা শ্রীলংকা ভ্রমণে যেতে পারবেন।  চলতি বছরের ১ অক্টোবর থেকে এ সুবিধা চালু হবে।

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক