শনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হাসপাতালে রুশ হামলায় নিহত ৯

Paris
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ৮:০৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ইউক্রেনের সীমান্তবর্তী শহর সুমিতে একটি হাসপাতালে রুশ হামলায় শনিবার ৯ জন নিহত ও ১২ জন আহত হয়েছে। প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ‘হাসপাতালে যুদ্ধ’ চালানোর জন্য মস্কোর নিন্দা করেছেন।

জেলেনস্কি টেলিগ্রামে লিখেছেন, রাশিয়া শাহেদ ড্রোন দিয়ে শহরের একটি হাসপাতালকে আঘাত করেছে। এ ছাড়া আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ জন এবং ১২ জন আহত হয়েছে।

এই হামলাটি এমন সময় হলো, যখন জেলেনস্কি পশ্চিমা মিত্রদের কাছে আবেদন জানাচ্ছেন যাতে ইউক্রেন দীর্ঘপাল্লার নির্ভুল অস্ত্র ব্যবহার করে রাশিয়ার গভীরে আঘাত হানতে পারে। সুমি শহরটি রাশিয়ার কুরস্ক অঞ্চলের সীমানা বরাবর অবস্থিত, যেখানে কিয়েভ ৬ আগস্ট একটি আকস্মিক আক্রমণ চালায়, যার অংশ হিসেবে রাশিয়ার ভেতরে একটি ‘বাফার জোন’ তৈরির পরিকল্পনা করা হয়েছিল।

জেলেনস্কি বলেছেন, ‘বিশ্বের প্রত্যেকে, যারা এই যুদ্ধ নিয়ে কথা বলে তাদের অবশ্যই মনোযোগ দিতে হবে রাশিয়া কী লক্ষ্যবস্তু করছে, তার ওপর। তারা হাসপাতাল, বেসামরিক স্থাপনা ও জনগণের জীবনের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে।

জেলেনস্কি ধ্বংস হওয়া হাসপাতালের প্রবেশদ্বারের ওপরে জানালা দিয়ে ধোঁয়া বের হওয়ার ছবি পোস্ট করেছেন, যেখানে উদ্ধারকর্মীদের রোগীদের নিচে নামাতে এবং দুই পুলিশ সদস্যকে মাটিতে শুয়ে থাকা অবস্থায় চিকিৎসা নিতে দেখা যায়।

ইউক্রেনের বিমানবাহিনী জানিয়েছে, স্থানীয় সময় শনিবার সকালে তিনটি ড্রোন আঞ্চলিক রাজধানী শহরে আক্রমণ করে এবং দুটি হাসপাতালকে আঘাত করে। স্বরাষ্ট্রমন্ত্রী ইগর ক্লাইমেনকো টেলিগ্রামে লিখেছেন, প্রথম হামলায় একজন নিহত এবং হাসপাতালের বেশ কয়েকটি মেঝে ক্ষতিগ্রস্ত হয়। রোগীদের সরিয়ে নেওয়ার সময় শত্রুরা আবার হামলা চালায়।

হিউম্যান রাইটস ওয়াচ জুলাই মাসে এক প্রতিবেদনে বলেছে, রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনে কমপক্ষে এক হাজার ৭৩৬টি চিকিৎসা সুবিধা ধ্বংস বা ক্ষতিগ্রস্ত করেছে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক