বৃহস্পতিবার , ১ আগস্ট ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

হামাসের সামারিক শাখার প্রধান নিহত, নিশ্চিত করল ইসরায়েল

Paris
আগস্ট ১, ২০২৪ ৪:১৫ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ইসরায়েল। ১ আগস্ট রোববার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

বিবৃতিতে আইডিএফ বলেছে, “ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এই মর্মে ঘোষণা করছে খান ইউনিসের যে বাড়িতে থাকতেন মোহাম্মদ দেইফ, তা গত ১৩ জুলাই গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েলি বিমান বাহিনী। গোয়েন্দাসূত্রে এ সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে যে ওই দিনের হামলায় নিহত হয়েছেন মোহাম্মদ দেইফ।”

তবে হামাসের পক্ষ থেকে এখন পর্যন্ত এ সম্পর্কে কিছু বলা হয়নি। প্রসঙ্গত, হামাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই জ্যেষ্ঠ নেতা বরাবরই প্রচার থেকে দূরে থাকতে পছন্দ করতেন। ঘনিষ্ট সহচররা ছাড়া তার হদিস কেউ জানতে পারত না।

এর আগে গত ১৪ জুলাই মোহাম্মদ দেইফ নিহত হয়েছেন বলে ধারণা করেছিল আইডিএফ, কিন্তু নিশ্চিত হতে পারেনি। ওই হামলায় অন্তন ৯০ জন ফিলিস্তিনি নিহত হয়েছিলেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ ঘটনাকে ‘গণহত্যা’ উল্লেখ করেছিল।

এদিকে, গতকাল ৩১ জুলাই তেহরানে গুপ্তহত্যার শিকার হয়েছেন হামাসের শীর্ষ নেতা ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। ইরানের প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে তেহরান গিয়েছিলেন তিনি।

যে বাড়িতে তিনি উঠেছিলেন, সেটি উড়িয়ে দিয়েছে হামলাকারীরা। তবে আইডিএফ এখনও আনুষ্ঠানিকভাবে এ হত্যার দায় স্বীকার করেনি।

হানিয়া নিহত হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মোহাম্মদ দেইফের মৃত্যুসংবাদ নিশ্চিত করল আইডিএফ।

সূত্র: রয়টার্স

 

সর্বশেষ - আন্তর্জাতিক