রবিবার , ১ আগস্ট ২০২১ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাড়ে ১৩ হাজার সদস্যকে হত্যার দাবি, কী বলছে তালেবান?

Paris
আগস্ট ১, ২০২১ ১২:২০ অপরাহ্ণ

বিভিন্ন প্রদেশে গত চার মাসে সেনা অভিযানে সাড়ে ১৩ হাজারেরও বেশি তালেবান সদস্যকে হত্যার দাবি করেছে আফগান সরকার।

শুক্রবার দেশটির শান্তি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, গত এপ্রিল থেকে এ পর্যন্ত চলা যুদ্ধে ১৩ হাজার ৫৫৫ জন তালেবান যোদ্ধা নিহত হয়েছে। একই সময়ে আহত হয়েছে আরও ১১ হাজার ৫৪ জন। তবে এতে সরকারি বাহিনীর ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছু জানানো হয়নি।

যদিও তালেবানের পক্ষ থেকে সরকারের এ দাবি প্রত্যাখ্যান করা হয়েছে। জাপানভিত্তিক সংবাদমাধ্যম এনএইচকে-এর কাছে দলটির একজন প্রতিনিধি বলেছেন, সরকারের দাবি প্রচারণার জন্য চালানো মিথ্যাচার ছাড়া আর কিছুই নয়। বাস্তবে তালেবানের খুব সামান্যই ক্ষতি হয়েছে।

এদিকে আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে গত ২৪ ঘণ্টার সেনা অভিযানে বিদেশি যোদ্ধাসহ ১৩১ তালেবান সদস্য নিহত হয়েছেন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী শনিবার এক টুইটবার্তায় এ তথ্য জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর থেকেই তালেবান দেশটির বিভিন্ন এলাকা নিজেদের দখলে নেওয়া শুরু করে। তালেবান এ পর্যন্ত দেশটির অর্ধেকের বেশি জেলা দখলে নিয়েছে।

আফগানিস্তানের হেরাত, লস্কর গাহ ও কান্দাহার ঘিরে ফেলেছে তালেবান। এমনকি এই তিনটি গুরুত্বপূর্ণ শহরের কিছু অংশে তালেবান যোদ্ধা প্রবেশ করেছে বলে শনিবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

তবে এই তিন শহরের দখল সরকারি বাহিনী কতক্ষণ ধরে রাখতে পারবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক