বৃহস্পতিবার , ২৪ অক্টোবর ২০২৪ | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাজিদের ৬ উইকেটের জবাবে স্মিথের ৮৯-এ ইংল্যান্ডের স্বস্তির দিন

Paris
অক্টোবর ২৪, ২০২৪ ৯:০৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাওয়ালপিন্ডির শুষ্ক পিচের কথা মাথায় রেখে তৃতীয় টেস্টে পাকিস্তান ও ইংল্যান্ড দুই দলই তিন জন স্পিনারকে নিয়ে মাঠে নামে। সাজিদ খানের ঘূর্ণিতে সফরকারীরা বড় বিপদে পড়লেও জেমি স্মিথ ও গাস অ্যাটকিনসনের বিশেষ জুটিতে ঘুরে দাঁড়ায়। প্রথম ইনিংসে ২৬৭ রানে অলআউট হয় তারা। তারপর দ্রুত পাকিস্তানের তিন উইকেট নিয়ে প্রথম দিন শেষে স্বস্তিতে ইংল্যান্ড। ৩ উইকেটে ৭৩ রান পাকিস্তানের, এখনও ১৯৪ রানে পিছিয়ে তারা।

টস জিতে ইংল্যান্ড ব্যাটিং করতে নামে। পাকিস্তান নতুন বল তুলে দেয় সাজিদ খান ও নোমান আলীকে। প্রথম বল থেকে স্পিন ও নিচু বাউন্সের সুবিধা পেয়েছেন দুই স্পিনার।

জ্যাক ক্রলি ও বেন ডাকেটের পঞ্চাশ ছাড়ানো জুটিতে ভালো শুরু করেছিল ইংল্যান্ড। ৫৬ রানে ভেঙে যায় এই জুটি। ক্রলি (২৯), ওলি পোপ (৩) ও জো রুট (৫) মাত্র ২৪ রানের ব্যবধানে মাঠ ছাড়েন।

নোমানের বলে সাইম আইয়ুবের ক্যাচ হন ক্রলি। সাজিদ এলবিডব্লিউর ফাঁদে ফেলেন পোপ ও রুটকে।

৭৬ বলে হাফ সেঞ্চুরি করা ডাকেট চার বাউন্ডারি ও এক ছয়ে ৫২ রান করে নোমানের বলে এলবিডব্লিউ হন।

প্রথম টেস্টের ট্রিপল সেঞ্চুরিয়ান হ্যারি ব্রুক মাত্র ১৪ বল খেলতে পেরেছেন। সুইপ করতে গিয়ে মাত্র ৫ রানে বোল্ড হন তিনি।

লাঞ্চের পর তৃতীয় ওভারে ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস (১২) সাজিদের বলে ক্যাচ আউট হন। ১১৮ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকছিল সফরকারীরা।

কিন্তু জেমি স্মিথ দাঁড়িয়ে যান। ৯৪ বলে হাফ সেঞ্চুরি করেন তিনি এবং গাস অ্যাটকিনসন (৩৯) তার সঙ্গে সপ্তম উইকেটে ১০৫ রানের জুটি গড়েন। দুই প্রান্ত থেকে টানা ৪২ ওভার বল করে নোমান ও সাজিদ।

শেষ পর্যন্ত নোমানের কাছে ভাঙে স্মিথ ও অ্যাটকিনসন জুটি। ৭১ বলে ৩৯ রানে থামেন অ্যাটকিনসন। স্মিথ ১১৯ বলে ছয়টি ছয় ও পাঁচটি বাউন্ডারিতে ৮৯ রান করে আউট হন। চা বিরতির আগে শেষ ওভারে জাহিদ মাহমুদ তাকে মাঠছাড়া করেন।

শেষ সেশনে রেহান আহমেদকে (৯) ফিরিয়ে তৃতীয়বার ইনিংসে পাঁচ উইকেট নেন সাজিদ। জ্যাক লিচকেও (১৬) আউট করেন তিনি। ১২৮ রান দিয়ে ৬ উইকেট নেন সাজিদ। ৮৮ রানে তিন উইকেট পান নোমান।

জবাব দিতে নেমে পাকিস্তানও বিপদে পড়েছে। আব্দুল্লাহ শফিককে (১৪) এলবিডব্লিউ করেন শোয়েব বশির। আরেক স্পিনার লিচ ফেরান সাইম আইয়ুবকে (১৯)। অ্যাটকিনসনের শিকার হন কামরান গুলাম (৩)। ৪৬ রানে তিন উইকেট হারানোর পর শান মাসুদ ও সৌদ শাকিল ২৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিন শেষ করেন। দুজনেই ১৬ রানে অপরাজিত।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - খেলা