সোমবার , ৩০ সেপ্টেম্বর ২০২৪ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সাকিবের টেস্ট ক্যারিয়ার তবে কানপুরেই শেষ!

Paris
সেপ্টেম্বর ৩০, ২০২৪ ৮:১৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সাকিব আল হাসান দেশের মাটিতে শেষ টেস্ট খেলতে চান। পাখির চোখ করেছেন ঘরের মাঠে অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজকে। কানপুর টেস্টের আগে ঘটা করে অবসরের ঘোষণা দিয়ে এই ইচ্ছের কথা জানান সাকিব। কিন্তু প্রশ্ন হচ্ছে, সাকিবের এই ইচ্ছেপূরণ হবে তো? নাকি কানপুর টেস্টই হয়ে রইবে সাদা পোশাকে তার শেষ অধ্যায়?

এই প্রশ্ন ওঠার কারণ, কানপুরে অবসর ঘোষণা দিয়ে করা সংবাদ সম্মেলনে দেশে তার নিরাপত্তা নিয়ে শঙ্কার কথা বলেছিলেন। বাংলাদেশে ফেরা নিয়ে তার মধ্যে উদ্বেগ রয়েছে বলে জানান আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য সাকিব। এজন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে বিশেষ নিরাপত্তার আরজি জানান তিনি।

তবে বিসিবি সাফ জানিয়ে দিয়েছে, নিরাপত্তা দেওয়া বিসিবির কাজ নয়। বিসিবি সরকারকে নিরাপত্তা দিতে অনুরোধ করতে পারে, তবে নিরাপত্তার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত তাদের হাতে নেই।

এদিকে সাকিবের বিশেষ নিরাপত্তা চাওয়ার বিষয়টিকে ‘অবান্তর’ বলেছেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ। খেলোয়াড় এবং রাষ্ট্রের নাগরিক হিসেবে যতটুকু নিরাপত্তা প্রাপ্য, ততটুকু নিরাপত্তা নিশ্চিতের কথা বলেছেন উপদেষ্টা। তবে সাকিবের নিরাপত্তার জন্য বিশেষ কোনো পদক্ষেপ নেওয়ার পক্ষে নন তিনি।

উল্টো আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত সাকিবকে নিজের ‘রাজনৈতিক অবস্থান’ পরিষ্কার করার বার্তা দিয়েছেন ক্রীড়া উপদেষ্টা। জনমনে তাকে নিয়ে ক্ষোভ থাকলে সেটা নিরসনে সাকিবকেই ভূমিকা নিতে হবে বলে মনে করেন আসিফ মাহমুদ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেট এবং কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টিতে অংশ নিতে দেশত্যাগ করেন সাকিব। এর মধ্যেই গত ৫ আগস্ট দেশে রাজনৈতিক পটপরিবর্তন হয়। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পতন হয় শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের।

প্রথমবারের মতো আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হওয়া সাকিবের জীবনও তাতে ৩৬০ ডিগ্রি পাল্টে যায়। সংসদ সদস্য হওয়ার সাত মাসের মাথায়ই পদ হারাতে হয় তাকে। এদিকে সরকার পতনের পর আওয়ামী লীগ নেতারা জনরোষের মুখে এবং মামলা-গ্রেফতারের আতঙ্কে গা ঢাকা দিয়েছেন। এমন পরিস্থিতিতে গত জুলাই থেকে দেশের বাইরে অবস্থান করা সাকিবের দেশে ফেরা অনিশ্চিতই রইল।

আর যদি ‘নিরাপত্তা’ শঙ্কায় দেশে না-ই ফেরেন সাকিব, সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা সিরিজেও তার খেলা হবে না। দেশের একটি গণমাধ্যমের সঙ্গে আলাপে বিসিবি পরিচালক নাজমুল আবেদীন ফাহিমও কথায়ও তা উঠে এসেছে। তিনি বলেছেন, দুর্ভাগ্যজনকভাবে এই মুহূর্তে সে (সাকিবের দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলার) সম্ভাবনা দেখছি না, তবে সম্ভাবনা উড়িয়েও দিচ্ছি না।

শেষ পর্যন্ত সাকিব দক্ষিণ আফ্রিকা সিরিজে খেলতে দেশে আসবেন কিনা, সেটার উত্তর সময়ের কাছে তোলা থাকবে। তবে যদি তেমনটা না হয়, তাহলে কানপুর টেস্টই হয়ে থাকবে সাকিবের বর্ণাঢ্য টেস্ট ক্যারিয়ারের পরিসমাপ্তি।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা