সোমবার , ২ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শেয়ারবাজারে কারসাজি নিয়ে বিএসইসির তদন্ত কমিটি

Paris
সেপ্টেম্বর ২, ২০২৪ ৬:০৬ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

শেয়ারবাজারে বিগত সময়ে ঘটিত অনিয়ম দুর্নীতি ও কারসাজির বিষয়ে তদন্ত করতে পঁাচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। রোববার এই কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিটিকে ৬০ দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। বিএসইসির মুখপাত্র ফারহানা ফারুকী বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএসইসি থেকে জানানো হয়, টেরা রিসোর্সেস ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়া ইউ আহমেদের নেতৃত্বে পঁাচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অন্য সদস্যরা হলেন- আর্থিক খাতের বিশেষজ্ঞ ইয়াওয়ার সাঈদ, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক সদস্য মো. শফিকুর রহমান, বাংলাদেশ সুপ্রিমকোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. জিশান হায়দার এবং বিএসইসির নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম। তদন্ত কমিটি যেসব বিষয় খতিয়ে দেখবে এর মধ্যে বেক্সিমকো গ্রিন-সুকুক বন্ড সংক্রান্ত যাবতীয় বিষয়াদি, আইএফআইসি গ্রানটিড শেরপুর টাউনশিপ গ্রিন জিরো কুপন বন্ড ইসু্য ডকুমেন্ট, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কেৌশলগত বিনিয়োগকারী হিসাবে বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান এবিজি লিমিটেডের অনুমোদন, মনোনয়ন ও শেয়ার বরাদ্দকরণ, বেস্ট হোল্ডিংসের আইপিও অনুমোদন, আল-আমিন কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের যাবতীয় অনিয়ম ও কারসাজি, ব্লক মার্কেটে শেয়ার অধিগ্রহণ সংক্রান্ত কারসাজি এবং ওটিসি  থেকে এসএমই প্লাটফরমে স্থানান্তরের জন্য বিএসইসিসংক্রান্ত শর্ত পালন, সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসের অনিয়ম ও কারসাজি এবং ২০২০ সালে কোম্পানিটিকে ওভার-দ্য-কাউন্টার (ওটিসি) মার্কেট  থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান বোর্ডে পুনরায় তালিকাভুক্তকরণ সংক্রান্ত অনিয়ম এবং কোম্পানিটির শেয়ারমূল্য অস্বাভাবিক বৃদ্ধির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে অনুসন্ধান ও তদন্ত।

এছাড়াও শেয়ারবাজারে ফরচুন সুজের যাবতীয় অনিয়ম ও কারসাজি, বিনিয়োগকারীদের মধ্যে লভ্যাংশ বিতরণসংক্রান্ত অনিয়ম এবং কোম্পানিটির শেয়ারমূল্য বৃদ্ধির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে অনুসন্ধান করবে। রিং শাই টেক্সটাইলের মূলধন সংগ্রহ আর্থিক প্রতিবেদন অতিরঞ্জিত করে বিক্রয় বেশি দেখানো এবং ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ স্থানান্তর/পাচার বিষয়ে অনুসন্ধান ও তদন্ত। একমি পেস্টিসাইডসের যাবতীয় অনিয়ম ও কারসাজি, আইপিও’র মাধ্যমে উত্তোলিত টাকা থেকে ন্যাশনাল ফাইন্যান্সের ঋণ পরিশোধের অনিয়মের বিষয়ে অনুসন্ধান ও তদন্ত।

কোয়েস্ট বিডিসি (পূর্বে পদ্মা প্রিন্টার্স অ্যান্ড কালারস লিমিটেড) সংক্রান্ত পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজির বিষয়ে অনুসন্ধান ও তদন্ত। কপারটেক ইন্ডাস্ট্রিজের পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজির বিষয়ে অনুসন্ধান ও তদন্ত। এমারেল্ড ওয়েলের শেয়ার অধিগ্রহণ/হস্তান্তর, মূল্য সংবেদনশীল তথ্য সরবরাহ, সেকেন্ডারি মার্কেটে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং এ-সংক্রান্ত পুঁজিবাজারের যাবতীয় অনিয়ম ও কারসাজির বিষয়ে অনুসন্ধান ও তদন্ত।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - অর্থ ও বাণিজ্য