মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

শীর্ষস্থানের পথে অশ্বিন-উইলিয়ামসন

Paris
সেপ্টেম্বর ২৭, ২০১৬ ২:১৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

আর মাত্র একটি জয় পেলেই টেস্টে পাকিস্তানের কাছে হারানো নাম্বার ওয়ান পজিশন ফিরে পাবে ভারত। এরই মধ্যে নিজেদের ক্রিকেট ইতিহাসে ৫০০তম টেস্টে নিউজিল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়েছে টিম ইন্ডিয়া। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) প্রকাশিত আইসিসির প্লেয়ার র‌্যাংকিংয়ে এর প্রভাব স্পষ্ট।

 

বোলার ও ব্যাটিং র‌্যাংকিংয়ে যথাক্রমে ভারতীয় অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন এক ধাপ করে এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। কানপুর টেস্টে অশ্বিনের ২২৫ রানের বিনিময়ে ১০ উইকেট দলকে ১৯৭ রানের জয় এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

 

এতেই এক পয়েন্ট এগিয়ে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের আসন দখল করেছেন তিনি। অশ্বিন এখন শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার ‘গতিদানব’ ডেল স্টেইনের (৮৭৮) চেয়ে সাত পয়েন্ট পিছিয়ে। কলকাতা টেস্টে (৩০ সেপ্টেম্বর শুরু) দুর্দান্ত পারফরম্যান্সই তাকে ২০১৬ সালে দ্বিতীয়বারের মতো বোলারদের চূড়ায় নিতে যেতে পারে। গত বছরের ডিসেম্বরে ‘বক্সিং ডে’ টেস্টের পর প্রথমবার তিনি এমন কীর্তি অর্জন করেছিলেন।

 

অন্যদিকে, দুই ইনিংসে যথাক্রমে ৭৫ ও ২৫ রান করা উইলিয়ামসন (৮৭৯) অশ্বিনের মতোই একইভাবে এক পয়েন্টে এগিয়ে থেকে ইংল্যান্ডের জো রুটের আসনে বসেছেন। এ তালিকায় এখনো বেশ এগিয়ে সবার উপরে থাকা অস্ট্রেলিয়ান দলপতি স্টিভেন স্মিথ (৯০৬)। সে যাই হোক, সিরিজের পরবর্তী দু’টি ম্যাচের পারফরম্যান্সে স্মিথকে ছাড়িয়ে যাওয়া বা তার ঘাড়ে নিঃশ্বাস ফেলার সুযোগ পাচ্ছেন উইলিয়ামসন।

 

দুই ইনিংসেই রান পাওয়া ভারতের মুরালি বিজয় (৬৫, ৭৬) ও চেতশ্বর পুজারা (৬২, ৭৮) দু’জনই চার ধাপ এগিয়েছেন। পয়েন্টের ভগ্নাংশে এগিয়ে থাকায় ১৬ নম্বরে বিজয়।

 

বল হাতে দুর্দান্ত পারফরম্যান্সের পাশাপাশি ৪০ রানের কার্যকরী ইনিংসে (দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামা হয়নি) অলরাউন্ডার র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান পজিশনটা অশ্বিনের দখলেই। পেয়েছেন ক্যারিয়ার সেরা ৪৫০ রেটিং পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা সাকিব আল হাসানের চেয়ে পয়েন্টের পার্থক্য ৬৬।

 

পাঁচ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে উঠে এসেছেন অশ্বিনের স্পিন সঙ্গী অলরাউন্ডার রবিন্দ্র জাদেজা। দুই ইনিংসে ছয় উইকেট ও ব্যাট ‍হাতে ৪২ ও ৫০ রানের দুটি অপরাজিত ইনিংসে ম্যাচ সেরার পুরস্কারও ওঠে তার হাতে। এ তালিকায় পয়েন্ট সমান হলেও পয়েন্টের ভগ্নাংশ হিসেবে পিছিয়ে থাকায় চারে ইংল্যান্ডের মঈন আলী।

 

সেরা দশ ব্যাটসম্যান: স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন (+১), জো রুট (-১), হাশিম আমলা, ইউনিস খান, অ্যাডাম ভোজেস, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড ওয়ার্নার (+১), অ্যালিস্টার কুক (+১), মিসবাহ উল হক (+১)।

 

সেরা দশ বোলার: ডেল স্টেইন, রবিচন্দ্রন অশ্বিন (+১), জেমস অ্যান্ডারসন (-১), স্টুয়ার্ট ব্রড, রঙ্গনা হেরাথ, ইয়াসির শাহ, রবিন্দ্র জাদেজা (+১), মিচেল স্টার্ক (-১), নেইল ওয়াগনার, ভারনন ফিল্যান্ডার (+১)। পয়েন্টের ভগ্নাংশে পিছিয়ে থাকায় শীর্ষ দশের বাইরে ট্রেন্ট বোল্ট।

 

অলরাউন্ডার: রবিচন্দ্রন অশ্বিন, সাকিব আল হাসান, রবিন্দ্র জাদেজা (+৫), মঈন আলী, মিচেল স্টার্ক (-১)।

 

তিন ম্যাচ সিরিজ শেষেই টিম র‌্যাংকিং প্রকাশ করবে আইসিসি। যেখানে ভারতের চেয়ে এক পয়েন্টে এগিয়ে থেকে প্রথমবারের মতো শীর্ষস্থানের স্বাদ পাওয়া পাকিস্তান (১১১)। তিনে থাকা অস্ট্রেলিয়ার সংগ্রহ ১০৮। কিউইদের বিপক্ষে আর একটি জয় কিংবা সিরিজ জিতলেই বিরাট কোহলিদের হারানো অবস্থান পুনরুদ্ধার নিশ্চিত।

সূত্র: বাংলা নিউজ

সর্বশেষ - খেলা