রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

লিভার ভালো রাখবে যে সবজি

Paris
অক্টোবর ২০, ২০২৪ ৮:২৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আজকাল আমাদের বেশির ভাগেরই জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসের কোনো ঠিকঠিকানা নেই। যার ক্ষতিকর প্রভাব পড়ছে লিভারের ওপর। এই অঙ্গটির কার্যক্ষমতা দিন দিন কমছে। এমনকি পিছু নিচ্ছে বহু জটিল অসুখও।

আর এমনটা আঁচ করেই সকলকে সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।
বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে চাইলে লিভারের স্বাস্থ্যের দিকে নজর দিতেই হবে। সেক্ষেত্রে সবার প্রথমে বাইরের খাবার, মিষ্টি ও অ্যালকোহল খাওয়া ছাড়তে হবে। তার বদলে খেতে হবে বাড়ির তৈরি খাবার।

পাশাপাশি নিয়মিত খাবারে রাখতে হবে ঝিঙার মতো উপকারী একটি সবজি। তাতেই মিলবে উপকার।

যে উপকার পাবেন ঝিঙাতে

এই সবজিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, আয়রন ও ম্যাগনেশিয়ামের মতো একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। শুধু তাই নয়, এই সবজিতে আছে বহু জরুরি অ্যালকালয়েড ও অ্যান্টিঅক্সিডেন্ট।

এর পাশাপাশি নিয়মিত এই সবজি খেলে দেহে বেশ কিছুটা পরিমাণে ফাইবারও পৌঁছে যায়। যার ফলে দূরে থাকে জটিল অসুখ। তাই তো বিশেষজ্ঞরা নিয়মিত এই সবজি খেতে বলেন।

লিভার ভালো রাখবে ঝিঙা

এই সবজিতে উপস্থিত কিছু উপাদান লিভারে জমে থাকা টক্সিনকে শরীর থেকে বের করে দিতে সাহায্য করে। যার ফলে এই অঙ্গের কার্যকারিতা বাড়ে।

পাশাপাশি এই সবজিতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টের গুণে কমে প্রদাহ। সে কারণে বড়সড় সমস্যা এড়িয়ে চলা যায়। তবে এখানেই শেষ নয়, এই সবজি লিভারের বাইল উৎপাদনের ক্ষমতা কিছুটা হলেও বাড়ায়। তাই এই অঙ্গের হাল ফেরাতে চাইলে নিয়মিত এই সবজি খেতে ভুলবেন না।
তবে শুধু লিভারের হাল ফেরানোই নয়, এ ছাড়াও একাধিক উপকার করে ঝিঙা।

কোষ্ঠকাঠিন্য দূর করে

এই সমস্যায় ভুক্তভোগীদের প্রতিদিন পেট পরিষ্কার হতে চায় না। তবে আপনারা চাইলে নিয়মিত ঝিঙা খেতেই পারেন। তাতেই পাবেন উপকার। কারণ, এই সবজিতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই উপাদান মলকে নরম করতে সাহায্য করে। যার জন্য সকাল সকাল পেট পরিষ্কারে একবারেই সময় লাগে না। তাই তো কনস্টিপেশন রোগীদের নিয়মিত এই সবজি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঝিঙা

ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষেত্রে ভরসা রাখতে পারেন ঝিঙার ওপর। কারণ, এই সবজির গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। তাই এর তরকারি খেলে সুগার বাড়ে না। শুধু তাই নয়, এতে উপস্থিত ফাইবার গ্লুকোজকে শরীরে ধীরে ধীরে গ্রহণে সাহায্য করে। ফলে চট করে সুগার স্পাইক হওয়ার আশঙ্কা থাকে না। তাই ডায়াবেটিক রোগীরা আজ থেকেই এই সবজিকে ডায়েটে জায়গা করে দিন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজে দেবে ঝিঙা। আসলে এই সবজিতে রয়েছে ভিটামিন সি, ম্যাগনেশিয়াম, রাইবোফ্লাভিন, থিয়ামিন, জিংক থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। আর এ সব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই সংক্রমণ রোগের ফাঁদ এড়িয়ে সুস্থ থাকতে চাইলে নিয়মিত এই সবজি খেতে পারেন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল