মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রামেবিতে নতুন ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করেছেন অধ্যাপক ডা. মোহাঃ জাওয়াদুল হক

Paris
সেপ্টেম্বর ১০, ২০২৪ ১০:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নতুন ভাইস-চ্যান্সেলর হিসেবে যোগদান করেছেন রাজশাহী মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মোহাঃ জাওয়াদুল হক। আজ মঙ্গলবার দুপুরে তিনি যোগদান করেন।

এর আগে গতকাল সোমবার (৯ সেপ্টেম্বর)  মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এঁর অনুমোদনক্রমে ‘রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন-২০১৬’ এর ১২(১) ধারা অনুযায়ী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখা থেকে উপসচিব মোহাম্মদ কামাল হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে অধ্যাপক ডা. মোহা: জাওয়াদুল হক কে রামেবি’র ভাইস-চ্যান্সেলর এর শূন্য পদে চার বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়।

নিয়োগের শর্ত মোতাবেক ভাইস-চ্যান্সেলর পদে তিনি অবসর অব্যবহিত পূর্ব পদের সমপরিমান বেতন-ভাতাদি প্রাপ্য হবেন এবং বিধি অনুযায়ী ভাইস-চ্যান্সেলর পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন।

তিনি ভাইস-চ্যান্সেলর হিসেবে ‘রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন-২০১৬’ এর ১৩ ধারা অনুযায়ী তাঁর দায়িত্বাবলী পালন করবেন। অধ্যাপক ডা. মোহাঃ জাওয়াদুল হক হলেন রামেবি’র ৩য় ভাইস-চ্যান্সেলর। রামেবি প্রতিষ্ঠার পর তিনি নিষ্ঠা, সততা ও দক্ষতার সাথে রামেবি’র প্রিভেন্টিব এন্ড সোসাল মেডিসিন অনুষদের ডিন এবং কলেজ পরিদর্শকের অতিরিক্ত দায়িত্ব পালন করেন। ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, রাজশাহী’র ভাইস প্রিন্সিপালন হিসেবে দায়িত্বরত অবস্থায় অধ্যাপক ডা. মোহাঃ জাওয়াদুল হক কে রামেবি’র ভাইস-চ্যান্সেল হিসেবে নিয়োগ প্রদান করেন সরকার। এদিন ভাইস-চ্যান্সেল হিসেবে যোগদানের পর পরই তাকে রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, রাজশাহী’র শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, রাজশাহী হেল্থ টেকনোলজি’র শিক্ষকবৃন্দ, রাজশাহী নার্সিং কলেজের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, রামেবি’র কর্মকর্তা-কর্মচারীবৃন্দসহ বিভিন্ন চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা ফুলেল শুভেচ্ছা জানান।

অধ্যাপক ডা. মোহাঃ জাওয়াদুল হক ১৯৬১ সালের ১৬ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ শহরের রাজারামপুর গ্রামে এক সমভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তিনি ১৯৭৬ সালে রাজারামপুর উচ্চ বিদ্যালয় থেকে বৃত্তিসহ এসএসসি, ১৯৭৮ সালে নবাবগঞ্জ কলেজ থেকে বৃত্তিসহ প্রথম বিভাগে এইচএসসি পাস করেন এবং ১৯৮৫ সালে রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।

পরবর্তীতে তিনি ১৯৯২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে নিপসম (ন্যাসনাল ইনস্টিটিউট অব প্রিভেন্টিভ এন্ড সোসাল মেডিসিন) থেকে কমিউনিটি মেডিসিন বিষয়ে এমপিএইচ এবং ১৯৯৮ সালে এমফিল ডিগ্রি অর্জন করেন। ২০০৮ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে কমিউিনিটি মেডিসিন (পাবলিক হেলথ্) বিষয়ে পিএইডি ডিগ্রি লাভ করেন। দেশে-বিদেশে বিভিন্ন মেডিকেল জার্নালে চিকিৎসা বিজ্ঞান বিষয়ে তাঁর ৬৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। শিক্ষকতা ও চিকিৎসার পাশাপাশি তিনি রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন শিক্ষা, গবেষণা ও সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে যুক্ত রয়েছেন। তিনি চাঁপাইনবাবগঞ্জ অন্ধ কল্যাণ সমিতির আজীবন সদস্য, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন, রাজশাহী এবং রাজশাহী মেডিকেল কলেজ শিক্ষক সমিতির আজীবন সদস্য।

তিনি রাজশাহী বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে পাবলিক হেলথ্ বিভাগ প্রতিষ্ঠা করে এমপিএইচ (মাস্টার্স অব পাবলিক হেলথ্) কোর্স চালু করেন। তিনি ‘ইমদাদ-সিতারা খান কিডনি ডায়ালাইসিস সেন্টার’ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন এবং প্রতিষ্ঠাকাল থেকে অদ্যাবধি পরিচালনা বোর্ডের নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি গবেষণাধর্মী সেবামূলক প্রতিষ্ঠান ‘আলোকিত চাঁপাইনবাবগঞ্জ ফাউন্ডেশন’ ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ - রাজশাহীর খবর