মঙ্গলবার , ২৩ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীতে ভিন্ন কৌশলে বাড়ছে ছিনতাইয়ের ঘটনা: হচ্ছে হতাহত

Paris
আগস্ট ২৩, ২০১৬ ৭:৪৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে অব্যাহতভাবে বেড়েই চলেছে অভিনব কায়দায় ছিনতাইয়ের ঘটনা। ছিনাতইকারীরা অগ্নায়স্ত্রও ব্যহার করছে। ফলে ছিনতাইয়ের শিকার ব্যক্তিদের কেউ কেউ হচ্ছেন হতাহত।

পথচারিদের মাঝে এ নিয়ে চরম আতঙ্কের সৃষ্টি হয়েছে। এসব ঘটনায় একের পর এক থানায় মামলা বা জিডি হলেও হোতারা থাকছে ধরা-ছোঁয়ার কাইরে।

সর্বশেষ গতকাল সোমবার সকাল ১০টার দিকে নগরীর শিপাইপাড়া এলাকায় রত্না দে ভট্টাচার্য নামের এক নারীর পথরোধ করে ডিবি পুলিশ পরিচয়ে নগদ ১০ হাজার টাকাসহ স্বর্ণের গহনা ছিনিয়ে নেওয়া হয়েছে। এ ঘটনায় রত্না দে ভট্টাচার্য নগরীর রাজপাড়া থানায় লিখিত অভিযোগ করেছেন।

এসব বিষয়ে জানতে চাইলে রজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলম বলেন, ‘নগরীতে বিভিন্ন কায়দায় ছিনতাইয়ের ঘটনা ঘটছে। এগুলো নিয়ে কয়েকটি মামলা ও জিডিও হয়েছে। কিন্তু অপরাধীদের আটক করা যায়নি। তবে তাদের আটকের জন্য চেষ্টা চলছে। নগরীর চার থানা পুলিশকেও সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

রত্না দে ভট্টাচার্য বলেন, তিনি পায়ে হেঁটে শিপাইপাড়া গলি পার হয়ে প্রধান সড়কে উঠবেন-এমন সময় দুজন ব্যক্তি ডিবি পুলিশ পরিচয়ে তার পথরোধ করে।

এসময় ওই দুই ব্যক্তির মধ্যে একজন ডিবির পরিচয়পত্র দেখিয়ে রতœা দে ভট্টাচার্যকে জঙ্গি দমন অভিযানের অংশ হিসেবে তার কাছে থাকা ভ্যানেটি ব্যাগ দেখাতে বলে। রত্না দে তার ভ্যানেটি ব্যাগটি তাদের তুলে দিলে ব্যাগের মধ্যে থাকা ১০ হাজার টাকা তারা নিয়ে নেয়। এরপর গলা এবং কানের স্বর্ণের গহনাগুলো জোর করে খুলে নেয়।
রত্না দে বলেন, স্বর্ণের গহনা খুলে নেওয়ার পরই তিনি বুঝতে পারেন ওই দুই ব্যক্তি ছিনতাইকারী। এরপর তিনি একজনকে যাপটে ধরেন। কিন্তু অপরজন পালিয়ে যায়।

  • একপর্যায়ে রত্না দে ধরে ফেলা ব্যক্তিকে পায়ের স্যান্ডেল খুলে পেটাতে থাকেন। এসময় তিনি ছিনতাইকারী বলে চিৎকার করতে থাকলেও তাকে সাহায্য করতে কেউ এগিয়ে আসেনি। এই সুযোগে কিছুক্ষণ পরেই একটি সাদা মাইক্রো এসে ওই ব্যক্তি রত্নার নিকট থেকে জোর করে ছাড়িয়ে নিয়ে চলে যায়।

ওই ঘটনার পরে রত্না দে নগরীল রাজপাড়া থানায় গিয়ে একটি সাধারণ ডায়েরি করেন। পরে পুলিশ এসে ঘটনাটি তদন্ত করে যায়।

  • বিষয়টি স্বীকার করে রাজপাড়া থানার ওসি আমান উল্লাহ বলেন, ‘এটি একটি নতুন কৌশলে প্রতারণার ঘটনা। তবে এর সঙ্গে জড়িত হোতাদের আটকের চেষ্টা চলছে।’

অনুসন্ধানে জানা গেছে, এর আগে গত ৩ জুন নগরীর তেরোখাদিয়া এলাকায় এক বৃদ্ধ নারীর গতিরোধ করে পুলিশ পরিচয়ে তাকে তল্লাশি করা হয়। এসময় তার কাছে থাকা প্রায় তিন ভরি স্বর্ণের গহনা খুলে নিয়ে একটি সাদা মাইক্রোতে করে চলে যায় ছিনতাইকারীরা।
এছাড়াও নগরীর রেলগেট এলাকায় রিকশার গতিরোধ করে গত ১ আগস্ট এক নারীর ভ্যানেটি ব্যাগ ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় মোটরসাইকেল আরোহী দুই যুবক।

  • এর আগে গত ১০ জুলাই নগরীর অভিযাত পদ্মা আবাসিক এলাকায় অগ্রণী ব্যাংকের অবসরপ্রাপ্ত জোনাল ম্যানেজার কল্পনা শাহাকে কুপিয়ে তার নিকট থেকে গহনা ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে মোটরসাইকেল আরোহী কয়েকজন ছিনতাইকারী। তবে তৎক্ষনাৎ স্থানীয়রা এগিয়ে এলে ওই নারী রক্ষা পান।

এদিকে ১০ আগস্ট নগরীর মতিহার থানার কাপাশিয়া এলাকায় চলন্ত মোটরাসাইকেল থেকে গুলি করে ছিনতাইকারীরা অপর মোটরসাইকেল আরোহী দুই বিকাশ কর্মীর নিকট থেকে টাকা ছিনিয়ে নেয়।

এ ঘটনার চারদিন পরে গুলিবিদ্ধ রবিউল ইসলাম (৪০) মারা যান। এছাড়াও পলাশ (২৬) নামের আরো এক যুবক এখনো চিকিৎসাধীন রয়েছেন।

স/আর

সর্বশেষ - অপরাধ ও দুর্নীতি