রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যেসব জেলায় ডেঙ্গুর প্রবণতা বেশি

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৬:৪৪ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

এডিস মশাবাহিত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো একজনের মৃত্যু হয়েছে। এই সময়ে রোগটিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৮৪৩ জন।

গতকাল শনিবার (২১ সেপ্টেম্বর) দেশের ডেঙ্গু পরিস্থিতির এমন তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টারের তথ্য মতে, চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ২৩ হাজার ১০৮ জন।

তাদের মধ্যে মারা গেছে ১২৫ জন। স্বাস্থ্য অধিদপ্তর বিভিন্ন হাসপাতালের ভর্তি রোগীর যে তথ্য দিয়েছে, তাতে দেখা গেছে যে ঢাকার বাইরে সাত জেলায় ডেঙ্গুর প্রবণতা সবচেয়ে বেশি, যা মোট রোগীর প্রায় ৩০ শতাংশ। জেলাগুলো হলো কক্সবাজার, নরসিংদী, বরগুনা, চট্টগ্রাম, চাঁদপুর, খুলনা ও বান্দরবান। এসব জেলায় আক্রান্তের সংখ্যা যথাক্রমে দুই হাজার ৭৮৩, ৮৮৩, ৬৪৩, ৫৮৭, ৪৫৫, ৪৪৬ ও ৩৮৬ জন।

গত এক দিনে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ঢাকা মহানগরে ৩৮৮ জন ও ঢাকা বিভাগের অন্যান্য জেলায় ১১৩ জন। এ ছাড়া চট্টগ্রামে ১৯৩ জন, বরিশালে ৭১ জন, খুলনায় ৪৮, রাজশাহীতে ২১ ও ময়মনসিংহ বিভাগে ৯ জন। এ নিয়ে দেশের হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা বেড়ে হয়েছে দুই হাজার ৭০৬ জন। ঢাকায় এক হাজার ৫৪২ জন।

রোগটিতে আক্রান্ত হয়ে ঢাকা মহানগর এলাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছে ১০ হাজার ৩৯৩ জন। ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছে ১২ হাজার ৭১৫ জন। এর মধ্যে ছয় হাজার ১৮৩ রোগীই সাত জেলার।

চলতি বছরে সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১০ হাজার ২১৭ জন ও সিটি করপোরেশন এলাকার বাইরে আক্রান্ত রোগী ১২ হাজার ৮৯১ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেখা গেছে, ডেঙ্গুতে আক্রান্তদের ৪৫ শতাংশ ঢাকা মহানগর ও ৫৫ শতাংশ ঢাকার বাইরের।

মৃতদের মধ্যে ৭০ শতাংশ ঢাকায় ও ৩০ শতাংশ ঢাকার বাইরে।
চলতি বছরে ডেঙ্গুতে আক্রান্তদের মধ্যে ৩৭.৪ শতাংশ নারী ও ৬২.৬ শতাংশ পুরুষ। মৃতদের মধ্যে ৫৪.৪ শতাংশ নারী ও ৪৫.৬ শতাংশ পুরুষ।

দেশে প্রথম ২০০০ সালে ডেঙ্গুর বড় ধরনের প্রকোপ দেখা দেয়। এর পর থেকে এ পর্যন্ত সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু হয়েছে গত বছর। সে বছর আক্রান্ত হয় তিন লাখ ২১ হাজার ১৭৯ জন ও মৃত্যু হয় এক হাজার ৭০৫ জনের। এর আগে ২০১৯ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা প্রথমবার এক লাখ ছাড়ায়, সে বছর ভর্তি হয়েছিল এক লাখ এক হাজার ৩৫৪ জন। মৃত্যু হয় ১৭৯ জনের।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়