বৃহস্পতিবার , ৮ ডিসেম্বর ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যেকোনো এয়ারলাইনসে হজে যাওয়া যাবে : আপিল বিভাগ

Paris
ডিসেম্বর ৮, ২০১৬ ৬:২৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইনসে হজে যাওয়ার সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

 

এর ফলে নিজেদের পছন্দমতো যেকোনো এয়ারলাইনসে করে যাত্রীরা হজে যেতে পারবেন বলে জানিয়েছেন আইনজীবীরা।

 

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এই এই আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাসান ফয়েজ সিদ্দিকী, মির্জা হোসেইন হায়দার।

 

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার মাহবুব শফিক।

 

এর আগে ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সহসভাপতি আবদুল কবির খান (জামাল), মহাসচিব শেখ আব্দুল্লাহ ও হজযাত্রী রেজাউল ইসলামের আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন।

 

২০১৩ সালের ২৪ এপ্রিল আন্তঃমন্ত্রণালয়ের এক সিদ্ধান্তে ৫০ শতাংশ হজযাত্রী বিমান বাংলাদেশের এবং বাকি ৫০ শতাংশ এয়ারলাইনসের বিমানে যাবেন বলে সিদ্ধান্ত হয়। এর বাইরে অন্য কোনো এয়ারলাইনসে হজযাত্রীরা যেতে পারবেন না বলে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয়। মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন হাবের দুই নেতা ও এক হজযাত্রী।

 

এ রিটের পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ২৯ জুলাই হাইকোর্ট রুল জারি করে পছন্দমতো বিমানে হজে যাওয়ার অনুমতির অন্তর্বর্তীকালীন আদেশ দেন। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করে সরকার।

 

এই আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার জজ বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী হাইকোর্টের অন্তর্বর্তীকালীন আদেশ স্থগিত করে দেন। পরে আবেদনকারীরা আপিল করলে তিন মাসের মধ্যে হাইকোর্টের এই মামলার নিষ্পত্তি করতে আদেশ দেন আপিল বিভাগ। ২০১৪ সালের ২০ ফেব্রুয়ারি সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। আজ হাইকোর্টের সেই রায়ই বহাল রাখলেন আপিল বিভাগ।

সূত্র: এনটিভি

সর্বশেষ - আইন আদালত