বৃহস্পতিবার , ২৪ অক্টোবর ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যে তালিকায় কোহলি-সূর্যকুমারকে ছাড়িয়ে শীর্ষে সিকান্দার রাজা

Paris
অক্টোবর ২৪, ২০২৪ ৩:১৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক:
জিম্বাবুয়ে ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন বলা চলে সিকান্দার রাজাকে। আইপিএল থেকে শুরু করে আন্তর্জাতিক ক্রিকেট, সিকান্দার রাজাই যেন মনে করাচ্ছেন জিম্বাবুয়ের নামটা। গাম্বিয়ার বিপক্ষে টি-টোয়েন্টির ইতিহাস বদলে দেয়া এক ম্যাচেও রাজাই ছিলেন নায়ক হয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এতদিন দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড ছিল নেপালের দখলে। সেটাই ভাঙলো গতকাল জিম্বাবুয়ে অধিনায়কের ব্যাটে ভর করে।

মঙ্গোলিয়ার বিপক্ষে ৩১৪ রান করেছিল নেপাল। তবে গতকালের ম্যাচে সেটি ভেঙে নতুন ইতিহাস লিখেছে জিম্বাবুয়ে। গাম্বিয়ার বিপক্ষে ৪ উইকেটে ৩৪৪ রান করেছে রোডেশিয়ানরা। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড।

এদিন দলের হয়ে সর্বোচ্চ ৪৩ বলে অপরাজিত ১৩৩ রান করেছেন সিকান্দার রাজা। এস্তোনিয়ার সাহিল চৌহানের পর টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরির তালিকায় দুইয়ে উঠে এসেছেন সিকান্দার রাজা। অবশ্য টেস্ট খেলুড়ে দেশের হিসেবে তিনিই ক্রিকেটের এই ফরম্যাটে সবচেয়ে কম বল খেলে সেঞ্চুরির দেখা পেয়েছেন।

এমন এক ব্যাটিং পারফর্ম্যান্সের পর ম্যান অব দ্য ম্যাচও হয়েছেন রাজা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা তার ১৭তম ম্যান অব দ্য ম্যাচ হওয়ার ঘটনা। এই তালিকাতেও এখন সবার ওপরে আছেন জিম্বাবুয়ে অধিনায়ক। পেছনে ফেলেছেন বিরাট কোহলি, সুর্যকুমার যাদব এবং মালেশিয়ার ভিরানদ্বীপ সিংকে।

১৭তম ম্যান অব দ্য ম্যাচ হতে সিকান্দার রাজা খেলেছেন ৯৫ ম্যাচ। আর ১৬ ম্যান অব দ্য ম্যাচ হতে ভিরাট খেলেছেন ১২৫ ম্যাচ। সুরিয়াকুমার খেলেছেন সবচেয়ে কম ৭৪ ম্যাচ। আর ভিরানদ্বীপের খেলা হয়েছে ৮৪ ম্যাচ। আফগানিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ নাবী আছেন তালিকার ৫ম অবস্থানে। ১২৯ ম্যাচ খেলে ১৪বার হয়েছেন ম্যান অব দ্য ম্যাচ।

বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যান অব দ্য ম্যাচ পুরষ্কার গিয়েছে সাকিব আল হাসানের ঝুলিতে। ১২৯ ম্যাচের ক্যারিয়ারে সদ্য টি-টোয়েন্টিতে সাবেক হওয়া এই ক্রিকেটার ম্যাচসেরা হয়েছেন ৭ বার। সার্বিক বিচারে ম্যান অব দ্য ম্যাচের তালিকায় আছেন ৭ম স্থানে।

 

সর্বশেষ - খেলা