বৃহস্পতিবার , ১৭ অক্টোবর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মায়ের বুকের দুধ বাড়াতে সাহায্য করতে পারে যে পদ

Paris
অক্টোবর ১৭, ২০২৪ ১০:১২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

মায়ের দুধই নবজাতকের প্রধান খাবার ও পুষ্টির উৎস। শিশুরা প্রথম ছয় মাস বয়স পর্যন্ত শুধু বুকের দুধই পান করে। এ সময় প্রয়োজনীয় ওষুধ ছাড়া এক ফোঁটা পানিও দেওয়া যাবে না। তাই মাকেও পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খেতে হবে, যাতে শিশু পর্যাপ্ত পরিমানে বুকের দুধ পায়।

পুষ্টিবিদ ও চিকিত্সকদের তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে মায়ের বুকের দুধ বৃদ্ধি করার পাঁচটি রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জান্নাতুল ফারহানা।
ওটস

২০১৭ সালে ইউনিভার্সিটি অব উইসকনসিনের ফ্যামিলি মেডিসিন অ্যান্ড কমিউনিটি হেলথ বিভাগের প্রকাশিত এক আর্টিকলে বলা হয়েছে, আয়রনের ঘাটতি মায়ের বুকের দুধের পরিমাণ কমিয়ে দেয়। ওটসে উচ্চ মাত্রায় আয়রন থাকায় তা বুকের দুধ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে।

ওটসের খিচুড়ি

উপকরণ

ওটস দুই টেবিল চামচ, মিক্সড সবজি কিউব করে কাটা এক কাপ, মসুর ডাল এক মুঠো, পানি দেড় মগ, হলুদ সিকি চা চামচ, আস্ত জিরা সিকি চা চামচ, ধনেগুঁড়া আধা চা চামচ, তেল তিন টেবিল চামচ, তেজপাতা একটি, পাঁচফোড়ন আধা চা চামচ, রসুন কুচি দুই কোয়া, কাঁচা মরিচ তিন-চারটি, ধনেপাতা কুচি, লবণ স্বাদমতো, লেবু এক টুকরা।

মায়ের বুকের দুধ বাড়াবে যে পদ

যেভাবে তৈরি করবেন

১. পছন্দমতো তিন-চার রকমের সবজি কিউব করে কেটে নিন।

২. দেড় কাপ পানি দিয়ে মসুর ডাল ও সবজি সিদ্ধ করে নিন। সিদ্ধ করার সময় তেজপাতা দিয়ে দিন। ডাল, সবজি সিদ্ধ হয়ে এলে একে একে ওটস, হলুদ গুঁড়া, ধনেগুঁড়া এবং স্বাদমতো লবণ, কাঁচা মরিচ দিয়ে চুলার আঁচ কমিয়ে পাঁচ মিনিট ঢেকে রান্না করুন।

৩. প্রয়োজন হলে আধাকাপ পানি দিতে পারেন। ঘনত্ব অনেকটা হালিমের মতো হবে। এ রকম ঘনত্ব হয়ে এলে চুলার আঁচ বন্ধ করে দিন।

৪. ফোড়নের জন্য একটা কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন দিয়ে দিন। এবার কুচি করা রসুন দিয়ে লাল করে ভেজে ওটসের খিচুড়িতে দিয়ে দিন।

লেবুর রস ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।
গোল্ডেন টি

গোল্ডেন টি-এর মূল উপকরণ মেথি ও মিষ্টি জিরা বা ছপ (ভবহহবষ ংববফং)। সমীক্ষায় দেখা গেছে, মেথি ও ছপের চা বুকের দুধ বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে। তবে ছপ দিয়ে এক থেকে দুই কাপের বেশি চা না খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

উপকরণ

মেথি আধা চা চামচ, ছপ আধা চা চামচ, চিনি বা মধু ইচ্ছামতো।

মায়ের বুকের দুধ বাড়াবে যে পদ

যেভাবে তৈরি করবেন

১. দেড় কাপ পানিতে আধা চা চামচ মেথি এবং আধা চা চামচ ছপ ধুয়ে পানিতে দিয়ে ফুটিয়ে নিন।

২. দেড় কাপ পানি ফুটে এক কাপ পরিমাণ হলে নামিয়ে পরিবেশন করুন। চাইলে চিনি বা মধু যোগ করতে পারেন।

লাউয়ের প্যানকেক

উপকরণ

লাউ কুচি এক কাপ, ময়দা দুই টেবিল চামচ, ডিম একটি, কর্নফ্লাওয়ার এক চা চামচ, কালিজিরা ১/৮ চা চামচ, হলুদ গুঁড়া ১/৮ চা চামচ, কাঁচা মরিচ কুচি আধা চা চামচ, ধনেপাতা কুচি এক চা চামচ, ম্যাজিক মসলা আধা চা চামচ, লবণ স্বাদমতো, তেল এক টেবিল চামচ, রোস্টেড তিল আধা চা চামচ (অপশনাল)।

মায়ের বুকের দুধ বাড়াবে যে পদ

যেভাবে তৈরি করবেন

১. লাউ কুচি করে কেটে একে একে সব উপকরণ মিশিয়ে একটা ব্যাটার তৈরি করে নিন।

২. ফ্রাইং প্যানে এক টেবিল চামচ তেল গরম করে প্যানকেকের মতো ভেজে সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

চিনাবাদাম ভর্তা

উপকরণ

চিনাবাদাম এক কাপ, তিল এক চা চামচ, পেঁয়াজ কুচি আধাকাপ, রসুনের কোয়া পাঁচ-ছয়টি, শুকনা মরিচ তিন-চারটি, সরিষার তেল তিন টেবিল চামচ, লবণ স্বাদমতো।

মায়ের বুকের দুধ বাড়াবে যে পদ

যেভাবে তৈরি করবেন

১. বাজারে কাঁচা ও ভাজা—দুই রকম চিনাবাদাম পাওয়া যায়। বাদাম যদি কাঁচা হয়, তাহলে শুকনা তাওয়ায় ভেজে বাদামের লাল রঙের খোসা তুলে ফেলুন।

২. আলাদা কড়াইয়ে এক চা চামচ তিল টেলে নিন। কড়াইয়ে এক টেবিল চামচ তেল দিয়ে শুকনা মরিচ ভেজে নিন। মরিচের পরিমাণ স্বাদ বুঝে বেশি বা কম দিতে পারেন।

৩. কড়াই থেকে মরিচ তুলে সেই তেলেই কেটে রাখা পেঁঁয়াজ ও রসুন হালকা করে ভেজে নিন।

৪. এবার ব্লেন্ডারে ভেজে রাখা বাদাম, তিল ও শুকনা মরিচ, পেঁয়াজ, রসুন এবং আধাকাপ পানি দিয়ে ব্লেন্ড করে নিন।

৫. কড়াইয়ে দুই টেবিল চামচ সরিষার তেল গরম করুন। গরম তেলে বাদামের মিশ্রণটি দিয়ে ভালোমতো ভুনতে থাকুন। পরিমাণমতো লবণ দিন। বাদামের মিশ্রণ বাদামি রং ধারণ করে কড়াইয়ের থেকে উঠে এলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

পালং স্যুপ

উপকরণ

পালংশাক ২৫০ গ্রাম, মুরগির মাংস হাড়সহ দুই পিস (মাঝারি কাটের), রসুন কুচি এক চা চামচ, মাখন এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া সিকি চা চামচ, কর্নফ্লাওয়ার আধা চা চামচ, ক্রিম দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো, টেস্টিং সল্ট ১/৮ চা চামচ, পানি দুই মগ।

মায়ের বুকের দুধ বাড়াবে যে পদ

যেভাবে তৈরি করবেন

১. কড়াইয়ে মাখন গলিয়ে রসুন ও গোলমরিচ দিয়ে হালকা করে ভেজে নিন। রসুন হালকা লাল হয়ে এলে এতে মাংসের টুকরা দিয়ে একটু ভেজে নিন।

২. এবার দুই মগ পানি দিয়ে মাঝারি আঁচে ফুটিয়ে নিন। মাংস সিদ্ধ হয়ে এলে মাংস তুলে নিয়ে এর মধ্যে পালংশাক দিয়ে দু-তিন মিনিট ফুটিয়ে নিন। এরপর হাড় থেকে মাংস ছাড়িয়ে স্যুপের মধ্যে দিয়ে দিন। কিছুটা ঠাণ্ডা করে সব কিছু ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন।

৩. এরপর আবার চুলায় দিয়ে আধাকাপ পানিতে আধা চা চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে স্যুপের মধ্যে দিয়ে দিন। স্বাদমতো লবণ যোগ করুন। স্যুপের মতো ঘন হয়ে এলে দুই টেবিল চামচ ক্রিম ও টেস্টিং সল্ট দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল