মঙ্গলবার , ১৬ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

মক্কায় হাজিদের সুবিধায় বিশেষ মোবাইল অ্যাপস

Paris
আগস্ট ১৬, ২০১৬ ৭:২৫ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সৌদি আরবের মক্কায় হজের সময় তাঁবু ও বাসস্থানের জায়গা খুঁজে পেতে বিভিন্ন ধরনের সমস্যার মুখোমুখি হন হাজিরা। পবিত্র মিনা ও আরাফাত ময়দানেও একই ধরনের সমস্যায় পড়েন তারা। এ বছর এই সমস্যা থেকে হাজিদের মুক্তি দিতে একটি স্বেচ্ছাসেবক দল বিশেষ একটি মোবাইল অ্যাপস  ‘মিনা লোকেটর’  তৈরি করেছে। ঈদুল আজহার সপ্তম দিনে সৌদি কর্তৃপক্ষ তাঁবুর সংখ্যা প্রণয়নের সময় থেকে চালু হবে এই অ্যাপস।

মক্কার এবং মিনায় তাঁবুর অবস্থান জানাবে এই অ্যাপস। মিনায় অবস্থানকারী হাজিদের অবস্থান খুঁজে বের করার এ অ্যাপস সহায়তা করবে। হাজিরা এই অ্যাপসের মাধ্যমে তাঁদের অবস্থান এবং তাঁবু খুঁজে বের করতে পারবেন।

সৌদি কর্তৃপক্ষ জানায়, হাজিদের অধিকাংশই বয়স্ক এবং দুর্বল। অনেকেই তাদের দলের অবস্থান খুঁজে পান না এবং তাঁবু খুঁজতেই কয়েক ঘণ্টা নষ্ট করেন। এ ছাড়া ভাষাগত কারণে তাদের মধ্যে যোগাযোগও করা সম্ভব হয় না। এমনকি গন্তব্য অথবা ক্যাম্পে পৌঁছাতেও অনেক সময় কঠিন হয়ে পড়ে। পিএইচভিজির তৈরি ‘মিনা লোকেটর’ নামের ওই অ্যাপসের সহায়তায় এ ধরনের সমস্যা থেকে হাজিরা নিজেদের অবস্থানে যেতে পারবেন অনায়াসে।

এই মোবাইল অ্যাপসে তাঁবুতে পৌঁছানোর জন্য রেল স্টেশন, মসজিদ ও হাসপাতালের রাস্তা ও নির্দেশনা দেয়া আছে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মাধ্যমে হাজিরা এটি ব্যবহার করতে পারবেন।

সূত্র: এনটিভি

সর্বশেষ - আন্তর্জাতিক