বৃহস্পতিবার , ২৪ অক্টোবর ২০২৪ | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ব্যাটিং রেখেই ছুটলেন স্ত্রী-সন্তানকে দেখতে, অতঃপর…

Paris
অক্টোবর ২৪, ২০২৪ ১০:১৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ব্যাট করতে করতে মাঝ পথেই নিজের স্ত্রী এবং সদ্যোজাত সন্তানকে দেখতে ছুটলেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার হিলটন কার্টরাইট। আজব এ ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট দুনিয়া।

হঠাৎ করে তার স্ত্রীর শারীরিক অবস্থার অবনতি ঘটলে চিকিৎসকের নির্দেশে প্রসবের ব্যবস্থা করা হয়। স্বভাবতই এই কঠিন পরিস্থিতিতে স্ত্রীর পাশে থাকার সিদ্ধান্ত নেন হিলটন।

সম্প্রতি ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডের ম্যাচে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার হিলটন কার্টরাইট তাসমানিয়ার বিপক্ষে ম্যাচে এই ঘটনা ঘটিয়ে শিরোনামে উঠে এসেছেন।

৫২ রানে ব্যাট করার সময় হিলটনের কাছে খবর আসে যে, তার সন্তানসম্ভবা স্ত্রী সন্তান প্রসবের জন্য প্রস্তুত। এ বিষয়ে আগে থেকে দিনক্ষণ ঠিক ছিল না। হঠাৎ করেই তার স্ত্রীর শারীরিক সমস্যা দেখা দেওয়ায় ডাক্তাররা এ সিদ্ধান্ত নেন। খবর শুনেই সময় নষ্ট না করে হাসপাতালে যাওয়াটা ভালো মনে করেন হিলটন।

কার্টরাইটের স্ত্রী তামেকা ৩৭ সপ্তাহের গর্ভবতী ছিলেন। এ সময় তিনি জটিলতার সম্মুখীন হলে প্রসূতি বিশেষজ্ঞরা তাড়াতাড়ি প্রসবের সুপারিশ করেন।

কার্টরাইট এ বিষয়ে বলেন, ‘আমার স্ত্রী তামেকা মাত্র ৩৭ সপ্তাহের গর্ভবতী ছিলেন, তাই তাসমানিয়ার বিরুদ্ধে এই ম্যাচটি আমাদের দ্বিতীয় সন্তানের জন্মের দ্বারা প্রভাবিত হওয়ার কথা ছিল না। সে জন্যই আমি খেলার সিদ্ধান্ত নিয়েছিলাম।’

৩১ বছর বয়সি ডানহাতি এই অলরাউন্ডার ওই সময় তাসমানিয়া দলের খেলোয়াড় এবং ম্যাচ কর্মকর্তাদের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন। তাদের নিশ্চিত করেন যে, তার চলে যাওয়াটা খেলার ধারাকে ব্যাহত করবে না।

এ বিষয়ে তিনি বলেন, ‘ইনিংস বিরতির সময় তাসমানিয়াকে এই পরিস্থিতি সম্পর্কে জানানো হয়। আমার কোচ এবং ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্যাম হোয়াইটম্যানের মধ্যেও এ বিষয় নিয়ে কথা হয়। ইনিংসের মাঝেই কিভাবে আবার মাঠে ফিরে আসা যায়, সে বিষয়টা নিয়ে একটা পরিকল্পনা করা হয়’।

পরবর্তীতে সদ্যোজাত সন্তান এবং স্ত্রীর সুস্থতা নিশ্চিত করে তবেই ফের ক্রিকেট ম্যাচে যোগ দেন হিলটন কার্টরাইট। যদিও তাসমানিয়া এবং ম্যাচ রেফারি তাকে তার ইনিংস পুনরায় শুরু করার অনুমতি দেবে কিনা তা নিয়ে সন্দেহ ছিল।

তবে তার দলের ব্যাটার কুপার কনোলি আউট হওয়ার পর আবারও ব্যাট হাতে নামেন হিলটন। কিন্তু ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি কার্টরাইট। তাসমানিয়ার রিলি মেরেডিথের বলে শেষ পর্যন্ত ৬৫ রানে আউট হয়ে যান তিনি।

যা মাঠে এবং মাঠের বাইরে তার জন্য একটি নাটকীয় ঘটনার দিন ছিল। কার্টরাইটের ইনিংস ওয়েস্টার্ন অস্ট্রেলিয়াকে ৩৩২ রানে পৌঁছাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দলটি শেষ পর্যন্ত ম্যাচে ৬ উইকেটের জয় পায়।

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ৮৩ রান তাড়া করার সময় ৩৯ রানে অপরাজিত ছিলেন হিলটন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - খেলা