সোমবার , ২২ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বিদ্যুৎকেন্দ্র দরকার, তবে সুন্দরবনে নয় : ফখরুল

Paris
আগস্ট ২২, ২০১৬ ৯:২৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সুন্দরবনের সন্নিকটে বাগেরহাটের রামপালে প্রস্তাবিত কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিপক্ষে বিএনপি। দলটি মনে করে, দেশের প্রয়োজনে বিদ্যুৎকেন্দ্র প্রয়োজন। তবে সেটি সন্দুরবনসংলগ্ন এলাকায় নয়।

 

আজ সোমবার দুপুরে বিএনপির নবগঠিত কমিটির সদস্যরা দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলের প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ বিরোধিতার কথা বলেন।

 

বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগের প্রস্তাবিত রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিপক্ষে শুরু থেকেই আন্দোলন করে আসছে দেশের বামপন্থী বিভিন্ন সংগঠন। তাদের দাবি, এ বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে সুন্দরবনের জীব-বৈচিত্র্য ধ্বংস হয়ে যাবে।

 

তবে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এ বিদ্যুৎকেন্দ্রে আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে পরিবেশ-প্রতিবেশের ক্ষয়ক্ষতি ন্যূনতম পর্যায়ে নামিয়ে আনা হবে।

 

এর আগেও বিএনপির পক্ষ থেকে বিভিন্ন সভা-সেমিনারে রামপাল বিদ্যুৎকেন্দ্রের বিরোধিতার কথা বলেন দলের নেতারা।

 

আজ দলের মহাসচিব এ প্রসঙ্গে বলেন, ‘পরিবেশকে দূষিত করে রামপালে যে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কথা চলছে, এটার আমরা বিরোধিতা করেছি। আমরা মনে করি, বিদ্যুৎ আমাদের দরকার, কিন্তু সেটা অবশ্যই আমার সুন্দরবনকে বাদ দিয়ে করতে হবে।’

 

এ সময় মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেন, রাজনৈতিক উদ্দেশেই দলের নেতাকর্মীদের হয়রানি করতে একের পর এক মামলায় জড়ানো হচ্ছে। ২০০৪ সালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের জনসভায় গ্রেনেড হামলার মামলায় বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে আসামি করার তীব্র নিন্দা জানান তিনি।

 

বিএনপি মহাসচিব বলেন, ‘২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় রাজনৈতিক উদ্দেশে, রাজনৈতিক প্রতিহিংসার কারণে তারেক রহমানের নাম দেওয়া হয়েছে। সুষ্ঠু তদন্তের মাধ্যমে সত্যিকারের হত্যাকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানাচ্ছি।’

 

আজ দুপুর থেকেই বিভিন্ন এলাকা থেকে দলের নেতাকর্মীরা মিছিল নিয়ে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে আসতে থাকেন। দলের স্থায়ী কমিটির সদস্যসহ ৫০২ সদস্যের কমিটিতে স্থান পাওয়া সদস্যদের নেতৃত্বে আসা খণ্ড খণ্ড মিছিলে পরিপূর্ণ হয়ে ওঠে সমাধি প্রাঙ্গণ।

 

নবগঠিত কমিটির প্রধান দলের চেয়ারপারসন খালেদা জিয়া সমাধিস্থলে পৌঁছালে হাজারো নেতাকর্মীর স্লোগানে-মিছিলে মুখর হয়ে ওঠে পুরো এলাকা। দলীয় নেতাদের সঙ্গে নিয়ে সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন খালেদা জিয়া। পরে মরহুমের জন্য দোয়া ও মোনাজাতে অংশ নেন সবাই।

 

নতুন কমিটি শপথ নেয় দেশ ও জনগণের জন্য কাজ করার আর গণতন্ত্র পুনরুদ্ধারের।

 

গত ৬ আগস্ট রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

সূত্র: এনটিভি

সর্বশেষ - জাতীয়