মঙ্গলবার , ২৪ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাড়তি ৩০০ কোটি ডলার চায় বাংলাদেশ

Paris
সেপ্টেম্বর ২৪, ২০২৪ ৯:৩৮ পূর্বাহ্ণ

 

সিল্কসিটি নিউজ ডেস্ক:

বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ কর্মসূচি চলমান রয়েছে। এর সঙ্গে নতুন করে বাড়তি ৩০০ কোটি মার্কিন ডলারের বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ। ইতোমধ্যে অতিরিক্ত ঋণের বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে সংস্থাটি।

নতুন ঋণ কর্মসূচির মাধ্যমে দেশের স্থবির অর্থনীতি গতিশীল হবে বলে মনে করে বাংলাদেশ। তবে এই সহায়তা পেতে আগের শর্তের সঙ্গে নতুন কিছু শর্ত যুক্ত হতে পারে। ঋণের অর্থ পেতে শর্ত পরিপালনে আন্তরিক অন্তর্র্বতী সরকার। ফলে চলমান ঋণ কর্মসূচির পাশাপাশি নতুন অর্থের জোগান মিলবে আইএমএফের কাছ থেকে। খবর অর্থ বিভাগ সূত্রের।

জানা গেছে, আইএমএফের গবেষণা শাখার উন্নয়ন সামষ্টিক অর্থনীতি বিভাগের প্রধান ক্রিস পাপাজর্জিওর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি মিশন সোমবার ঢাকায় পৌঁছেছে। মঙ্গলবার প্রতিনিধি দল অর্থ উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদের সঙ্গে বৈঠক করবে। বৈঠকে বাংলাদেশে আইএমএফের চলমান ঋণ কর্মসূচি পর্যালোচনার পাশাপাশি নতুন ঋণ অনুমোদন নিয়েও আলোচনা হবে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অর্থ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর); বিদ্যুৎ, জ্বালিনি ও খনিজসম্পদ মন্ত্রণালয়সহ বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করবে সফররত প্রতিনিধি দল।

এবারের বৈঠকে রাজস্ব আদায় বৃদ্ধি, কম ঋণ গ্রহণ ও ভর্তুকি কমানোই হচ্ছে মূল আলোচ্য বিষয়। তবে সংস্থাটি অন্তর্র্বতী সরকারকে গ্যাস, বিদ্যুৎ, জ্বালানি তেল ও সারের মূল্যবৃদ্ধির চাপও দিতে পারে। জানা গেছে, এই প্রতিনিধি দলের মূল্যায়নের পর ঋণসংক্রান্ত পরবর্তী আলোচনার জন্য অন্য একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসবে। তারা মূল্যায়ন করবে ঋণের পরবর্তী কিস্তির বিষয়ে।

আরও জানা গেছে, প্রতিনিধি দল ইতোমধ্যে বাংলাদেশের বিভিন্ন বিষয়ে তথ্য নিয়েছে। সেগুলো পর্যালোচনা করা হবে বৈঠকে। বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্যের মধ্যে যেসব গরমিল রয়েছে সে বিষয়ে আলোচনা করা হবে। এ ছাড়াও বৈঠকে বাংলাদেশের নিট রিজার্ভের উন্নতি বিষয়ে করণীয় নিয়ে নানা ধরনের আলোচনা হবে। একই সঙ্গে আইএমএফের শর্ত অনুযায়ী চলতি বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্য পূরণের ওপর জোর দিয়েছে প্রতিনিধি দলটি।

আইএমএফের সঙ্গে বাংলাদেশের ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ কার্যক্রমের কর্মসূচি চলমান। এর মধ্যে বাংলাদেশ তিনটি কিস্তি পেয়েছে। এখন তৃতীয় কিস্তির শর্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা নিয়ে কাজ চলছে। বিভিন্ন বাস্তবতা সামনে রেখে বাংলাদেশকে দেওয়া ঋণের ৩৮টি শর্ত পূরণের কাজ পর্যালোচনা বা রিভিউ করতে আইএমএফের দলটি আজ অর্থ উপদেষ্টাসহ অর্থ মন্ত্রণালয়সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে। সূত্র বলছে, রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণে জোর প্রচেষ্টা চালাচ্ছে সরকার। ব্যাংক খাত সংস্কারের কার্যক্রমও চলমান আছে। আইএমএফের চাওয়া অনুযায়ী ডলারের দাম বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে।

আইএমএফের বিদ্যমান ঋণ কর্মসূচির আওতায় ৪ দশমিক ৭ বিলিয়ন ডলারের মধ্যে তিন কিস্তিতে ২২৯ কোটি ৫০ লাখ ডলার পেয়েছে বাংলাদেশ। অন্তর্র্বতী সরকার দায়িত্ব নেওয়ার পর নতুন করে সংস্থাটির কাছে আরও ৩ বিলিয়ন ডলার চাওয়া হয়েছে। আইএমএফের এ মিশন শেষ হওয়ার পর বিদ্যামান ঋণের চতুর্থ কিস্তির অর্থছাড়ের আগে আরেকটি মিশন বাংলাদেশে আসবে। আগামী মাসে এ মিশন আসার কথা থাকলেও এটি পিছিয়ে নভেম্বরে চলে যেতে পারে বলে জানা গেছে।

 

 

সর্বশেষ - অর্থ ও বাণিজ্য