সোমবার , ১১ জুলাই ২০১৬ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাঘায় ঐতিহাসিক ঈদ মেলায় কেনা-কাটার ধুম

Paris
জুলাই ১১, ২০১৬ ৭:২০ অপরাহ্ণ

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় প্রায় ৫০০ বছরের ঐতিহাসিক ঈদ মেল উপলক্ষে জমে উঠেছে কেনা-কাটা। ক্রেতাদের ভিড়ে মুখরিত মেলায় বসা দোকানগুলোতে। সব বয়সের নারী-পুরুষ তাদের পছন্দের জিনিস কিনছেন। মেলায় বসা হরেক রকমের শিশুদের খেলনা দোকানগুলোতে তরুণ-তরুণীরা ভিড় জমাচ্ছে।

 

সোমবার সরেজমিনে পুরুষদের চেয়ে মহিলাদের ভিড় বেশী লক্ষ করা গেছে। তরুন-তরুনীরা কেনা-কাটায় বেশী ব্যস্ত। বিশেষ করে তরুন-তরুনীরা নতুন নতুন বিভিন্ন প্রশাধনীর খোঁজে ব্যস্ত সময় কাটাতে লক্ষ করা যাচ্ছে।
মেলা ঘুরতে ও কেনা-কাটা করতে আসা আড়ানীর সালমা বেগম, শান্তনা খাতুন, বেলা বেগম, আরিফুল বলেন, গত বছরের চেয়ে এবছর নিত্য নতুন ডিজাইনের পন্য সামগ্রীর সমাহার ঘটেছে। কিন্তু দাম অনেক বেশী হওয়ায় ক্রয় করা নাগালের বাইরে।

 
পুঠিয়ার ঝলমলিয়া থেকে আশা বেলুন বিক্রেতা আসলাম বলেন, রমজানের শেষ সপ্তাহে থেকেই এসেছি কেনা-কাটা ভাল হচ্ছে। গত বছরের চেয়ে দাম বেড়ে গেছে। তা সত্তেও ক্রেতারা তাদের সাধ্যমত কিনছেন পছন্দের বিভিন্ন প্রশাধনী। সব মিলিয়ে বেচা-কেনা ভালো হচ্ছে।
দিঘা কলেজের শিক্ষক তোফাজ্জল কবীর, মিলিক বাঘা গ্রামের লিপি বেগম, ছনি বলেন, ব্যবসায়ীরা তাদের পণ্যের দাম বাড়িয়ে চলেছে। এতে করে বাজেট ঘাটতির সাথে সাথে বিপাকের পড়তে হচ্ছে অনেকেই।
অপরদিকে ঈদ মেলাকে কেন্দ্র করে বসেছে, সার্কাস-যাত্রা, মৃত্যুকুপ, কার ও মোটরসাইকেল প্যান্ডেল, সার্কাসসহ প্রায় অর্ধশতাধিক প্রতিষ্ঠান বিভিন্ন খেলা-ধূলা নিয়ে যোগ দিয়েছে এই মেলায়। প্রতি বছরের ন্যায় এবছরও ১৫ দিন ব্যাপী চলবে মেলা।
বাঘা ওয়াকফ্ এষ্টেটের মোতয়ালি¬ খন্দকার মনছুরুল ইসলাম রইশ বলেন, আব্বাসীয় বংশের হযরত শাহ্ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রহঃ) ও তার ছেলে হযরত আব্দুল হামিদ দানিশমন্দ (রহঃ) ওফাত দিবসে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে কেন্দ্র করে সাধকদের সাধনার পীঠস্থান হিসেবে ওয়াকফ এষ্টেটের এলাকা জুড়ে প্রতি বছর ঈদুল ফিতরের ঈদে অনুষ্ঠিত হয় ঈদ মেলা।

 
প্রসঙ্গত, ৮ লক্ষ টাকা জামানত সাপেক্ষে মেলার ইজারায় অংশ নেন অত্র এলাকার ১১ জন ব্যবসায়ী। এর মধ্যে সর্বোচ্চ দরদাতা হিসেবে ২৬ লক্ষ টাকায় ১৫ দিনের জন্য ওই মেলা ইজারা দেয়া হয় বাঘা পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মামুনুর রহমানকে।
মেলার ইজারাদ বাঘা পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মামুনুর রহমান বলেন, শুষ্ঠ সুন্দরভাবে মেলা পরিচালিত হচ্ছে। কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য সব সময় দেখভাল করছে।
বাঘা থানা অফিসার ইনচার্জ (ওসি) আলী মাহমুদ বলেন, মেলা উপলক্ষে সার্বক্ষনিক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
মেলা কমিটির সহ-সভাপতি ও বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম বলেন, সুষ্ট সুন্দর পরিবেশে মেলা চলছে। গত চারদিনে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এছাড়া সার্বক্ষনিক পুলিশ বাহিনী সতর্ক রয়েছে। তারপরেও কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তাৎক্ষনিক জানানোর জন্য আহবান জানান। অনৈতিক কোন ঘটনা ঘটলে ব্যবস্থা নিবেন বলে জানান।

স/মি

সর্বশেষ - রাজশাহীর খবর