সোমবার , ২৬ সেপ্টেম্বর ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাংলাদেশী ব্যবসায়ীদের সহযোগিতা করতে ভারত প্রস্তুত

Paris
সেপ্টেম্বর ২৬, ২০১৬ ৭:১০ অপরাহ্ণ

ভ্রাম্যমাণ প্রতিনিধি:
ভারতীয় সহকারী হাই কমিশনার (রাজশাহী) অভিজিৎ চট্টোপাধ্যায় বলেছেন, বাংলাদেশী ব্যবসায়ীদের সব ধরনের সুযোগ সুবিধা দিতে ভারত প্রস্তুত রয়েছে। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গঠনের পর বাংলার সাথে ভারতীয় ব্যবসায়ীদের সম্পর্ক দৃঢ় হয়েছে। আমদানি-রপ্তানীতে এসেছে গতিশীলতা। প্রতিটি বন্দরে এখন ব্যবসায়ীরা তাদের ব্যবসা-বাণিজ্য খুব সহজ ভাবেই করতে পারছে।
সোমবার দুপুরে সোনামসজিদ আমদানি-রপ্তানী কারক গ্রুপের সম্মেলন কক্ষে সংবর্ধনা ও মতবিনিময় সভায় তিনি এসব বলেন।
সোনামসজিদ বন্দরের কয়েকটি সমস্যার কথা উল্লেখ করে তিনি বলেন, এখানে সাফটা চুক্তি না মানায় প্রতিদিন ভারত থেকে আমদানীকৃত পণ্য ছাড়ে দেখা দিয়েছে জটিলতা। কাস্টমস বিভাগের একজন উদ্ধর্তন কর্মকর্তা প্রতিদিন বিকেলে পণ্য ছাড় করার পূর্বে নিত্য নতুন অলিখিত নিয়ম নির্দেশনা দেয়ার কারণে পণ্য ছাড় করণে কাস্টমস কর্মকর্তাদের সাথে সিএন্ডএফ এজেন্টদের বাক বিতন্ডতা লেগে আছে। প্রতিদিন সোনামসজিদ স্থলবন্দরে ভারত থেকে কাঁচা পণ্যবাহি গাড়িগুলো দুপুর ১২টার মধ্যে পানামা ইয়ার্ডের ভিতর প্রবেশ করলেও নানা জটিলতার কারণে রাত ৯টা পর্যন্ত ওই সব কাঁচা পণ্যবাহি ট্রাক দেশের অভ্যন্তরে যেতে পারে না বলে অভিযোগ করেন। ফলে ভারতীয় ট্রাক শ্রমিকদের বিড়ম্বনায় পড়তে হয়। এছাড়া খালি ট্রাক ভারতে ফেরৎ যাবার জন্য একটি বাইপাশ রাস্তা নির্মাণের পরামর্শ দেন। এস ময় বাংলাদেশী ব্যবসায়ীরা কাস্টমস কর্তৃক হয়রানীর জন্য ক্ষোভ প্রকাশ করেন।
এ সময় তার সাথে ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সহকারী পুলিশ সুপার (সদর ও শিবগঞ্জ সার্কেল) ওয়ারেছ আলী মিয়া, ৯ বিজিবির মেজর গোলাম মোহাম্মদ সারওয়ার। সভায় উপস্থিত ভারতের মহদীপুর আমদানি-রপ্তানী কারকের সভাপতি রাম ঘোষ অভিযোগ করে বলেন, সোনামসজিদ কাস্টমস বিভাগ ভারতীয় পণ্য বোঝায় ট্রাক কোন কারণ ছাড়ায় দিনের পর দিন আটকে রেখে তাদের হয়রানি করে আসছে। হয়রানি বন্ধ না হলে তারা এই বন্দর দিয়ে আমদানি রপ্তানী বন্ধ করে করে দেয়ার ঘোষণা দেন।
এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মহদীপুর আমদানি-রপ্তানী কারকের সাধারণ সম্পাদক শুকুমার কর্মকার। মহদীপুর সিঅ্যান্ডএফ এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শ্রী ভূপতি মন্ডল, সোনামসজিদ আমদানি-রপ্তানী কারক গ্রুপের সভাপতি কবিরুল রহমান খোকন, সাধারণ সম্পাদক আবু তালেব, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন-অর-রশিদ, সাধারণ সম্পাদক ইসমাঈল হোসেন, রাজস্ব কর্মকর্তা কল্যাণ মিত্র চাকমাসহ বন্দর সংশ্লিষ্ট ব্যবসায়ী নেতৃবৃন্দ।

স/মি

সর্বশেষ - রাজশাহীর খবর