মঙ্গলবার , ২০ আগস্ট ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বগুড়া জেলা পরিষদসহ ১২টি উপজেলার চেয়ারম্যান ও পৌর মেয়র অপসারণ

Paris
আগস্ট ২০, ২০২৪ ৩:৫০ অপরাহ্ণ

বগুড়া প্রতিনিধি:
দেশের ১২টি সিটি করপোরেশনের ময়র, ৬০ জেলা পরিষদ চেয়ারম্যান, ৪৯৩ উপজেলা চেয়ারম্যান ও ৩২৩ পৌরসভার মেয়রকে অপসারণ করা হয়েছে। গত রবিবার (১৮ আগস্ট) পৃথক পৃথক প্রজ্ঞাপনের মাধ্যমে এই অপসারণের তথ্য জানানো হয়।

এর মধ্যে বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান ডা. মকবুল হোসেনসহ বগুড়ার ১২টি উপজেলা ও পৌরসভার মেয়রকে অপসারণ করা হয়েছে। পাশাপাশি বগুড়ার ১২টি পৌরসভা থেকে অপসারিত মেয়রদের পরিবর্তে প্রশাসক নিয়োগ করে আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়। এছাড়াও প্রতিটি উপজেলায় প্রশাসকের দায়িত্ব পালন করবেন স্ব স্ব উপজেলা নির্বাহী অফিসার। এ ব্যাপারে পৃথক একটি প্রজ্ঞাপনও জারি করা হয়।

সোমবার (১৯ আগস্ট) স্থানীয় সরকার বিভাগ থেকে জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ এর ধারা ১৩(ঘ) প্রয়োগ করে এসব ভাইস চেয়ারম্যান ও সব মহিলা ভাইস চেয়ারম্যানকে উপজেলা পরিষদের স্ব স্ব পদ থেকে অপসারণ করা হলো।

জেলার যেসব উপজেলা ও চেয়ারম্যানরা হলেন- বগুড়া সদরের শুভাশীষ পোদ্দার লিটন, শেরপুরের শাহ জামাল সিরাজী, ধুনটের আসিফ ইকবাল সনি, গাবতলীর অরুণ কুমার রায় সীটন, আদমদিঘীর সিরাজুল ইসলাম খান রাজু, কাহালুর হাসিবুল হাসান কবিরাজ সুরুজ, নন্দীগ্রামের আনোয়ার হোসেন রানা, সারিয়াকান্দির সাখাওয়াত হোসেন সজল, সোনাতলার মিনহাদুজ্জামান লীটন, শাজাহানপুরের সোহরাব হোসেন ছান্নু, দুপচাঁচিয়ার আহম্মেদুর রহমান বিপ্লব ও শিবগঞ্জের মোস্তাফিজার রহমান মোস্তা।

গত সোমবার(১৯ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে উপসচিব মো. মাহবুব আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, এতদ্বারা স্থানীয় সরকার (পৌরসভা) অধ্যাদেশ ২০২৪ এর ধারা ৩২ (ক) প্রয়োগ করে বাংলাদেশের নিম্নবর্ণিত পৌরসভার মেয়রগণকে স্ব স্ব পদ হতে অপসারণ করা হয় এমন তথ্য জানা যায়।

এরফলে জেলার বগুড়া পৌরসভার রেজাউল করিম বাদশা, শেরপুরের জানে আলম খোকা, নন্দীগ্রামের আনিছুর রহমান, দুপচাঁচিয়ার জাহাঙ্গীর আলম, সান্তাহারের তোফাজ্জল হোসেন ভুট্টো, ধুনটের এজিএম বাদশা, গাবতলীর সাইফুল ইসলাম, সোনাতলার জাহাঙ্গীর আলম নান্নু, সারিয়াকান্দির মতিয়ার রহমান মতি, শিবগঞ্জের তৌহিদুর রহমান মানিক, কাহালুর আব্দুল মান্নান ও তালোড়ার আব্দুল জলিল খন্দকার মেয়রগণ অপসারণ হলো।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখা থেকে জারি করা প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এদিকে আলাদা প্রজ্ঞাপনে প্রশাসক হিসেবে বগুড়া পৌরসভায় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক, শেরপুরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), নন্দীগ্রামে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), দুপচাঁচিয়ায় অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ ব্যবস্থাপনা), সান্তাহারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), তালোড়ায় বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের এলও শাখার সিনিয়র সহকারী কমিশনার এবং ধুনট, গাবতলী, সোনতলা, সারিয়াকান্দি, শিবগঞ্জ ও কাহালু উপজেলার স্ব স্ব সহকারী কমিশনার (ভূমি) দায়িত্ব পালন করবেন।

সর্বশেষ - রাজশাহীর খবর