রবিবার , ১৪ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

প্রেসক্রিপশন ছাড়া গরু মোটাতাজাকরণ ওষুধ বিক্রি নয়

Paris
আগস্ট ১৪, ২০১৬ ৪:৪৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কোরবানির আগে নির্দিষ্ট সময় পর্যন্ত গবাদি পশু মোটাতাজাকরণের ওষুধসহ বিভিন্ন ক্ষতিকর ওষুধ প্রেসক্রিপশন ছাড়া বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে সরকার।

রোববার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খানের সভাপতিত্বে সভায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রতিনিধিরা অংশ নেন।

সভায় আরো সিদ্ধান্ত নেওয়া হয়- কোরবানির হাটে সুস্থ সবল গবাদি পশু সরবরাহ নিশ্চিতকরণ এবং অবৈধ মোটাতাজাকরণ রোধে এবার সারা দেশের কোরবানির পশুর হাটবাজারে প্রায় ১ হাজার ভেটেরিনারি মেডিক্যাল টিম থাকবে। গত বছর এরকম ৪৯৪টি টিম ছিল।

চোরাই পথে আসা গবাদি পশুর মোটাতাজাকরণ ওষুধ জব্দসহ গবাদি পশুর স্বাস্থ্য পরীক্ষা এবং রোগবালাই রোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়, জেলা প্রশাসনসহ সংশ্লিষ্টদের নিয়ে সমন্বিত পদক্ষেপ নেওয়া হবে। ঈদের আগে নির্দিষ্ট সময় পর্যন্ত গরু মোটাতাজাকরণসহ বিভিন্ন ক্ষতিকারক ওষুধ যাতে প্রেসক্রিপশন ছাড়া বিক্রি না হয় তাও নিশ্চিত করা হবে।

পাশাপাশি ইসলামী বিধান অনুযায়ী কোরবানির অযোগ্য অসুস্থ ও ত্রুটিযুক্ত গবাদি পশু যাতে হাটবাজারে বিক্রয় না হয়, সেজন্য ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সারা দেশের মসজিদে গণসচেতনতা সৃষ্টির উদ্যোগ নেওয়া হবে।

সভায় জানানো হয়, আসন্ন ঈদুল আজহা্র জন্য দেশে কোরবানিযোগ্য গবাদি পশুর যোগান রয়েছে মোট ১ কোটি ৫ লাখ। এর মধ্যে গরু-মহিষ প্রায় ৩৩ লাখ এবং ছাগল-ভেড়া হচ্ছে ৭২ লাখ।

সারা দেশে মোট গবাদি পশুর সংখ্যা ৪ কোটি ৯০ লাখ। এর মধ্যে গরু-মহিষ ২ কোটি ৩৫ লাখ এবং ছাগল-ভেড়া ২ কোটি ৫৫ লাখ।

 

সূত্র: রাইজিংবিডি

সর্বশেষ - জাতীয়