শুক্রবার , ২৭ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পৃথিবীর ভবিষ্যৎ কী? জ্যোতির্বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন উত্তর

Paris
সেপ্টেম্বর ২৭, ২০২৪ ৯:০৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আমাদের সৌরজগৎ থেকে প্রায় ৪ হাজার ২০০ আলোকবর্ষ দূরে অবস্থিত মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রে এক অদ্ভুত ধরনের পাথুরে গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই গ্রহের ভর পৃথিবীর চেয়ে প্রায় ১ দশমিক ৯ গুণ বেশি এবং এটি একটি সাদা বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। বিজ্ঞানীদের মতে, এই গ্রহটি ভবিষ্যতে পৃথিবীর কী পরিণতি হতে পারে, তার ধারণা দিতে পারে।

জ্যোতির্বিজ্ঞানীদের পর্যবেক্ষণ অনুযায়ী, সূর্য তার শেষ সময়ে পৌঁছালে, সেটি বিশাল আকার ধারণ করে লাল দৈত্যে রূপান্তরিত হবে এবং একসময় পৃথিবীকে সম্পূর্ণভাবে গ্রাস করবে। যদি পৃথিবী তখনো কোনোভাবে টিকে থাকে, তবে এটি একটি শীতল, নির্জন পাথুরে গ্রহে পরিণত হয়ে একটি মৃত সাদা বামন নক্ষত্রকে প্রদক্ষিণ করতে থাকবে। এ কারণেই নতুন আবিষ্কৃত এই গ্রহটি বিজ্ঞানীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সূর্যের মৃত্যুর পর পৃথিবীর সম্ভাব্য অবস্থা সম্পর্কে তথ্য দিচ্ছে।

গ্রহের অবস্থান ও বাসযোগ্যতা
বিজ্ঞানীরা ধারণা করছেন, নতুন আবিষ্কৃত গ্রহটি তার কেন্দ্রীয় নক্ষত্রের মৃত্যুর আগে একটি নির্দিষ্ট দূরত্বে অবস্থান করছিল, যেখানে তাপমাত্রা সহনীয় ছিল। এটি সৌরজগতের সেই ‘বাসযোগ্য অঞ্চল’ বা হ্যাবিটেবল জোনের মধ্যে ছিল যেখানে গ্রহটি খুব গরম বা খুব ঠান্ডা নয়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানী কেমিং ঝাং জানান, এই গ্রহটি বর্তমানে একটি হিমায়িত পৃথিবীর মতো। ভবিষ্যতে আমাদের সূর্যও একটি সাদা বামনে পরিণত হবে, আর পৃথিবীও হয়তো এমন পরিণতির মুখোমুখি হবে।

সূর্যের ভবিষ্যৎ পরিণতি
জ্যোতির্বিজ্ঞানী জেসিকা লু ব্যাখ্যা করেন, আমাদের সূর্য তার জীবনের শেষ পর্যায়ে গেলে, এটি বিশাল আকার ধারণ করে লাল দৈত্যে পরিণত হবে। সূর্যের বাইরের স্তরগুলি আস্তে আস্তে খসে পড়বে এবং এর ভর হারাবে। তখন সৌরজগতের সব গ্রহের কক্ষপথ প্রসারিত হবে। একসময় সূর্যের বাইরের স্তরগুলো পুরোপুরি হারিয়ে এটি সাদা বামন নক্ষত্রে রূপান্তরিত হবে।

সৌরজগতের বাসযোগ্য অঞ্চল নিয়ে উদ্বেগ
অনেক বিজ্ঞানী মনে করেন, সূর্যের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের সৌরজগতের বাসযোগ্য অঞ্চলটি ধীরে ধীরে বাইরের দিকে সরে যাবে। সূর্য যখন লাল দৈত্যে রূপান্তরিত হবে, তখন পৃথিবীসহ শুক্র এবং মঙ্গলগ্রহ ধ্বংস হতে পারে। নতুন এই গ্রহের সন্ধান বিজ্ঞানীদের এমন ভবিষ্যতের জন্য প্রস্তুতি ও গবেষণায় সহায়তা করবে, যা কোটি কোটি বছর পরে ঘটতে পারে।

এই গবেষণা সূর্য ও পৃথিবীর ভবিষ্যৎ নিয়ে নতুন প্রশ্ন তুলে ধরছে, যার উত্তর অনুসন্ধান করতে বিজ্ঞানীরা নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

 

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - তথ্যপ্রযুক্তি