মঙ্গলবার , ২২ অক্টোবর ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পিরিয়ডের ব্যথা? মুক্তি পেতে খেতে পারেন এই ১০ খাবার!

Paris
অক্টোবর ২২, ২০২৪ ৮:২০ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

প্রত্যেক মাসে পিরিয়ডের সময় অনেক নারীকে সহ্য করতে হয় পেটের ব্যথা, মাথাব্যথা, ক্লান্তি এবং শরীরের নানা অস্বস্তি। এই ব্যথা এবং অস্বস্তি থেকে মুক্তি পেতে আমরা নানা ধরনের ওষুধ ব্যবহার করে থাকি। তবে কিছু বিশেষ খাবার রয়েছে যা পিরিয়ডের সময় প্রাকৃতিকভাবে ব্যথা কমাতে সাহায্য করে। আসুন জেনে নিই এমন ১০টি খাবার যা আপনার পিরিয়ডের কষ্ট কমাতে কার্যকর হতে পারে।

১. আদা চা
আদা চা প্রাকৃতিকভাবে ব্যথা কমাতে সহায়ক। এটি প্রদাহ কমাতে এবং পিরিয়ডের সময় অস্বস্তি দূর করতে সাহায্য করে। দিনে ২-৩ কাপ আদা চা পান করলে পেটের ব্যথা অনেকটাই কমবে।

২. ডার্ক চকলেট
ডার্ক চকলেটে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে যা মাসিকের ব্যথা দূর করতে সহায়ক।

এটি মুড ভালো রাখতেও সহায়তা করে, কারণ এটি ‘সেরোটোনিন’ হরমোনের নিঃসরণ বাড়ায়।
৩. কলা
কলা পটাশিয়াম ও ভিটামিন বি-৬ সমৃদ্ধ যা পিরিয়ডের সময় পেট ফাঁপা ও মাংসপেশির টান দূর করে। এতে করে আপনার ব্যথা অনেকটাই লাঘব হবে।

৪. সবুজ শাকসবজি
সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে আয়রন ও ক্যালসিয়াম রয়েছে যা পিরিয়ডের সময় আপনার শরীরের শক্তি ফিরিয়ে আনতে সাহায্য করে।

পালং শাক, লালশাক, ব্রকলি ইত্যাদি শাকসবজি খেলে পিরিয়ডের কষ্ট কমবে।
৫. গরম পানি
পিরিয়ডের সময় বেশি বেশি গরম পানি পান করলে মাংসপেশির সংকোচন কমে, ফলে ব্যথা দূর হয়। গরম পানি রক্ত সঞ্চালন বাড়ায় যা শরীরকে আরাম দেয়।

৬. বাদাম
বাদামে থাকা ভিটামিন ই এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পিরিয়ডের সময় শরীরের ব্যথা এবং ক্লান্তি দূর করতে সাহায্য করে। নিয়মিত বাদাম খেলে শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদান যোগান দেয়।

৭. হলুদ
হলুদে থাকা প্রাকৃতিক উপাদান কারকিউমিন প্রদাহ কমায় এবং পিরিয়ডের ব্যথা কমাতে সহায়ক। গরম দুধে হলুদ মিশিয়ে পান করলে ব্যথা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়।

৮. ফলমূল
ফলমূল যেমন আপেল, কমলা, বেদানা পিরিয়ডের সময় আপনার শরীরে প্রয়োজনীয় পুষ্টি দেয় এবং হালকা রাখে। এগুলো পটাশিয়াম ও ফাইবারের উৎস, যা শরীরকে সতেজ রাখে।

৯. টকদই
টকদই ক্যালসিয়াম সমৃদ্ধ যা পিরিয়ডের সময় পেট ব্যথা দূর করতে সাহায্য করে। এছাড়া এটি হজমেও সহায়ক।

১০. মাছ
মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা প্রদাহ কমায় এবং পিরিয়ডের সময় মাংসপেশির ব্যথা কমাতে সাহায্য করে। বিশেষ করে সামুদ্রিক মাছ যেমন সালমন বা টুনা খেলে উপকার পাওয়া যায়।

পিরিয়ডের ব্যথা অনেকটাই স্বাভাবিক বিষয়, তবে কিছু খাবারের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। পিরিয়ডের সময় এসব খাবার খাদ্যতালিকায় রাখলে প্রাকৃতিকভাবেই ব্যথা কমবে এবং শরীর চাঙা থাকবে। তবে ব্যথা যদি অতিরিক্ত তীব্র হয়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল