রবিবার , ২৮ জুলাই ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম : যে ৩ পানীয় উপকারী

Paris
জুলাই ২৮, ২০২৪ ১২:৪৯ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক :
পলিসিস্টিক ওভারি সিনড্রোম (চঈঙঝ) হলো হরমোনের ভারসাম্যহীনতা যা সাধারণত ঋতুস্রাব হয় এমন নারীদের মধ্যে ঘটে। এর ফলে অনিয়মিত পিরিয়ড, ওজন বৃদ্ধি এবং হরমোনের ভারসাম্যহীনতার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা মোকাবিলা করার জন্য অনেক প্রচলিত চিকিৎসা রয়েছে। কিন্তু অনেকেই প্রাকৃতিকভাবে নিরাময়ের জন্য প্রাকৃতিক প্রতিকারের দিকে ঝুঁকছে।

আপনি যদি এমন কেউ হন যিনি চঈঙঝ এর সমস্যায় ভুগছেন এবং এটি স্বাভাবিকভাবে মোকাবিলা করতে চান, তাহলে আপনার জন্য রয়েছে কিছু সমাধান। এমন কিছু পানীয় রয়েছে যেগুলো আপনার চঈঙঝ এর সমস্যা মোকাবিলায় সহায়তা করতে পারে। সেসব পানীয় নিয়মিত খেলে মিলবে উপকার। চলুন তবে জেনে নেওয়া যাক-

১. স্পিয়ারমিন্ট চা

আপনি যদি বর্ধিত টেসটোসটেরন এবং হিরসুটিজমের সাথে লড়াই করেন এবং ডিম্বস্ফোটনে সমস্যা হয়, তবে স্পিয়ারমিন্ট চা আপনার সাহায্যে আসতে পারে। স্পিয়ারমিন্ট চা ডিম্বস্ফোটন বাড়াবে এবং এন্ড্রোজেন কমিয়ে দেবে যদি আপনি প্রতিদিন সকালে বা সন্ধ্যায় চুমুক দেন।

২. তিল-মেথি চা

বাড়িতে তৈরি করার সহজ রেসিপি তিল-মেথি চা পিরিয়ডের প্রাকৃতিক উদ্দীপনা বাড়াতে সাহায্য করতে পারে। আপনাকে যা করতে হবে তা হলো একটি প্যান নিয়ে তাতে এক গ্লাস পানি, এক চা চামচ মেথি, এক চা চামচ তিল, এক চা চামচ গুড় এবং এক চা চামচ হলুদ যোগ করতে হবে। এগুলো মাঝারি আঁচে ৫-৭ মিনিটের জন্য সেদ্ধ করুন। এরপর ছেঁকে নিন এবং এটি গরম অবস্থায় চুমুক দিন। আপনার মাসিক শুরু হওয়ার এক সপ্তাহ আগে এটি শুরু করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩. আদা-দারুচিনি চা

আদা তার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্যের জন্য পরিচিত যা চঈঙঝ উপসর্গ এবং মাসিকের সমস্যা যেমন ক্র্যাম্প, মেজাজ পরিবর্তন এবং মাথাব্যথা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। দারুচিনি ক্যালসিয়াম, ফাইবার, আয়রন এবং ম্যাঙ্গানিজের মতো প্রয়োজনীয় খনিজ পদার্থে পরিপূর্ণ। দারুচিনিতে পাওয়া সিনামালডিহাইড নামক একটি ফ্ল্যাভোনয়েড যা শরীরে প্রোজেস্টেরনের মাত্রা বাড়াতে এবং অ্যান্ড্রোজেন কমাতে কাজ করে। তাই এটি হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, প্রতি সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার এই পানীয় পান করার।

সর্বশেষ - লাইফ স্টাইল