সোমবার , ৮ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

পদ্মা রেল সেতু নির্মাণে চুক্তি স্বাক্ষর

Paris
আগস্ট ৮, ২০১৬ ৮:১৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রেলওয়ে ও চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড এর মধ্যে সোমবার বিকেলে রাজধানীর রেল ভবনে এ চুক্তি সই হয়। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন এবং নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেডের পক্ষে ঝাং গুয়েকাই চুক্তিতে স্বাক্ষর করেন।

  • অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নির্ধারিত সময়ের আগেই কাজটি শেষ করার অনুরোধ জানান। পদ্মা সেতু চালুর প্রথম দিন থেকেই যাতে করে ট্রেন চলতে পারে এ বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখার জন্য অনুরোধ করেন। একইভাবে এ প্রকল্পে সহায়তার জন্য চীন সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহ উদ্দিন ও বাংলাদেশে নিযুক্ত চায়নার এম্বাসেডর মা মিংকিয়াং সহ মন্ত্রণালয় ও রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ৩৪ হাজার ৯৮৮.৮৬ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার সংস্থান করবে ১০ হাজার ২৩৯.৮১ কোটি টাকা। বাকি ২৪ হাজার ৭৪৯.০৫ কোটি টাকার সংস্থান করবে চীন সরকার। ২০২২ সালের ৩০ জুনের এই এই প্রকল্পটি বাস্তবায়ন হওয়ার কথা রয়েছে।

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়