সোমবার , ২১ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘নির্বাচনকালীন সরকার ফিরছে সংবিধানে’

Paris
অক্টোবর ২১, ২০২৪ ১০:৩৬ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সমকাল পত্রিকার প্রথম পাতার শিরোনাম ‘নির্বাচনকালীন সরকার ফিরছে সংবিধানে’।

সংবিধানে ‘ফিরছে’ নির্বাচনকালীন নির্দলীয় সরকার ব্যবস্থা। তবে, সেটি বিলুপ্ত ‘তত্ত্বাবধায়ক সরকার’ নামে ফিরবে নাকি ‘নির্বাচনকালীন সরকার’ হয়ে আসবে তা এখনও পরিষ্কার নয়।

এছাড়া সংবিধান সংস্কার প্রক্রিয়া গঠিত কমিটির মাধ্যমে হবে নাকি আদালতের রায়ে ফিরবে সেটিও অস্পষ্ট। এ নিয়ে রাজনৈতিক দলগুলোরও রয়েছে ভিন্ন মত।

রোববার তত্ত্বাবধায়ক সরকার বাতিলের রায় রিভিউ আবেদনের জন্য বিএনপি আদালতে গেলে আগামী বৃহস্পতিবার শুনানির দিন ধার্য করা হয়।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এই শুনানি হবে। তবে অন্য দলগুলো এই দাবির পক্ষে একমত পোষণ করলেও রিভিউ আবেদনের সঙ্গে তারা সম্পৃক্ত নন।

সংবিধান সংস্কারে বর্তমান সরকার গঠিত কমিশন এ বিষয়ে সরকারের কাছে সুপারিশ করবে বলে তারা মনে করছেন।

Hasina govt’s empty promises: Styarting business still a nightmare’ ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের প্রথম পাতার শিরোনাম এটি, যাতে বলা হচ্ছে ‘হাসিনা সরকারের ফাঁকা প্রতিশ্রুতি: ব্যবসা শুরু করা এখনও দুঃস্বপ্ন’।

গত ১৬ বছরে শেখ হাসিনার সরকার ব্যবসায়ীদের জন্য বিভিন্ন প্রক্রিয়া সহজ করার কথা বললেও ব্যবসায়ীদের এখনও ব্যবসা শুরু করার ক্ষেত্রে পেপারওয়ার্ক ও আমলাতান্ত্রিক জটিলতার বিশাল পাহাড়ের মুখোমুখি হতে হয়।

কিছু ব্যবসায় তাদের কার্যক্রম শুরু করার আগে প্রয়োজনীয় অনুমতি পেতে ১৯০টি নথি সংগ্রহ করতে হয়।

বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং সাবেক প্রধানমন্ত্রীর তৎকালীন বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বারবার বিশ্বব্যাংকের সহজ কাজ বিজনেস সূচকে দেশের র‍্যাঙ্কিং বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন।

কিছুটা অগ্রগতি হলেও সামগ্রিকভাবে তা হতাশাজনক ছিল। ২০১৯ সালে ১৭৬তম থেকে ১৬৮তম স্থানে উঠেছে।

‘বিচারপতি অপসারণে ফিরল সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল’ কালের কণ্ঠ পত্রিকার প্রথম পাতার শিরোনাম।

সুপ্রিম কোর্টের বিচারকদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তদন্ত ও অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ই বহাল রেখেছেন সর্বোচ্চ আদালত।

আওয়ামী লীগ সরকারের আমলে সাত বছর আগে এই রায় দিয়েছিলেন আপিল বিভাগ। পরে এ রায় পুনর্বিবেচনা (রিভিউ) করতে আবেদন করেছিল রাষ্ট্রপক্ষ।

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ গতকাল রোববার সেই রিভিউ আবেদন নিষ্পত্তি করে রায় দিলেন।

এই রায়ের মধ্য দিয়ে সুপ্রিম কোর্টের কোনো বিচারকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ উঠলে তদন্ত সাপেক্ষে তাঁকে অপসারণ করতে পারবে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল, যে ক্ষমতা আগে সংসদের হাতে নিয়েছিল আওয়ামী লীগ সরকার।

‘এইচএসসির ফল পুনর্মূল্যায়ন দাবিতে বিক্ষোভ, ভাঙচুর’ ইত্তেফাক পত্রিকার প্রথম পাতার এ সংবাদটিতে বলা হয়েছে, রোববার বেলা ১১টার দিকে মিছিল নিয়ে শিক্ষা বোর্ডের সামনে জড়ো হয় এইচএসসিতে ফেল করা শিক্ষার্থীরা। পরে তারা বোর্ডের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন।

দুপুর পৌনে দুইটার দিকে তারা তালা ভেঙে বোর্ডের ভেতরে প্রবেশ করে চেয়ারম্যানের কক্ষে চলে যান। সেখানে ভাঙচুরও চালানোর অভিযোগ পাওয়া যায়।

সে সময় শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটে। এতে কয়েকজন ছাত্রীসহ ১১ জন আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। হামলায় বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা জড়িত বলে অভিযোগ শিক্ষার্থীদের। তারা একই সঙ্গে তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থার দাবি জানান।

এইচএসসিতে ফেল করা একদল শিক্ষার্থীদের অটো পাস করানোর দাবির মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

একই সঙ্গে তিনি শিক্ষার্থীদের ফল পুনর্মূল্যায়নের দাবির সঙ্গে একাত্মতা জানিয়েছেন।

গত ১৫ই অক্টোবর এইচএসসি-সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়।

স্থগিত হওয়া বিষয়গুলোর পরীক্ষা আন্দোলনের মুখে বাতিলের কারণে এবার এইচএসসি পরীক্ষার মূল্যায়ন হয়েছে ভিন্ন পদ্ধতিতে।

‘রাজনীতি ও ভোট থেকে বিরত রাখার প্রশ্নে নতুন বিতর্ক’ প্রথম আলো পত্রিকার প্রথম পাতার শিরোনাম।

ক্ষমতাচ্যুত আওয়ামী লীগসহ যেসব দল গত তিনটি নির্বাচনে অংশ নিয়েছে, তাদের রাজনৈতিক কর্মসূচিতে বাধা দেবে এ সরকার। এ ধরনের একটি বক্তব্য নতুন আলোচনার জন্ম দিয়েছে।

বিএনপিসহ বিভিন্ন দল বলছে, সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে আলোচনা না করে নির্বাচন ও রাজনীতি নিয়ে বা দলগুলোকে রাজনীতি থেকে বিরত রাখার কোন সিদ্ধান্ত নেয়া হলে সমস্যা তৈরি হবে।

আওয়ামী লীগের রাজনীতি নিষিদ্ধ করার প্রশ্নে নানা আলোচনা চলছে।

তবে অন্তর্বর্তী সরকার কোন দলকে রাজনীতি থেকে বিরত রাখার বা নির্বাচনে অংশ নিতে না দেয়ার কোন সিদ্ধান্ত নিয়েছে কিনা সেটা স্পষ্ট নয় রাজনৈতিক দলগুলোর কাছে।

বিএনপিসহ কয়েকটি দল মনে করে, নির্বাচন ও রাজনীতি থেকে বিরত রাখার বিষয়ে সিদ্ধান্ত দেবে জনগণ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপিসহ বিভিন্ন দল ১৫ বছর ধরে আওয়ামী লীগ সরকারের পতনের আন্দোলন করে রক্ত দিয়েছে, নির্যাতিত হয়েছে। ফলে রাজনীতি ও নির্বাচন নিয়ে যে কোন সিদ্ধান্ত নিতে হবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে।

‘গ্যাস-বিদ্যুতের দাম ঠিক করবে বিইআরসি’ নয়াদিগন্ত পত্রিকার প্রথম পাতার এ সংবাদে বলা হয়েছে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, এখন থেকে নির্বাহী আদেশে নয়, গণশুনানির মাধ্যমে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস ও বিদ্যুতের দাম নির্ধারণ করবে।

রোববার দুপুরে রাজধানীর একটি হোটেলে আয়োজিত জ্বালানি বিষয়ক সেমিনারে তিনি এ কথা জানান।

উপদেষ্টা বলেন, ২০২৫ সালের মধ্যে ৫০টি অনুসন্ধান কূপ খনন করতে চায় সরকার। এখন থেকে কোনো যোগসাজশের মাধ্যমে নয়, জ্বালানি খাতের সব কেনাকাটা উন্মুক্ত দরপত্রের মাধ্যমে হবে।

সরকার নয়, এখন থেকে গণশুনানির মাধ্যমে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাস ও বিদ্যুতের দাম নির্ধারণ করবে।

অন্তর্বর্তী সরকার কত দিন থাকবে রাজনৈতিক দলগুলো তা জানতে চাচ্ছে জানিয়ে তিনি বলেন, এতে জ্বালানি ও বিদ্যুৎ খাত নিয়ে সংস্কারে খুব বেশি সময় পাবে না বর্তমান সরকার।

‘ঢাকার প্রবেশমুখে যানজটের প্রক্ষেপণ ছিল, ব্যবস্থা নেয়া হয়নি’ বণিক বার্তা পত্রিকার প্রথম পাতার শিরোনাম।

ঢাকার সবচেয়ে ব্যস্ত প্রবেশপথ যাত্রাবাড়ী। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-খুলনার মতো জাতীয় মহাসড়ক মিলেছে এ পয়েন্টে।

যানবাহনের চাপ আর অনিয়ম-অব্যবস্থাপনায় যাত্রাবাড়ী এলাকা দীর্ঘদিন ধরেই রাজধানীর যানজটের একটি বড় কেন্দ্র।

২০২২ সালে পদ্মা সেতু চালুর পর যাত্রাবাড়ীর যানজট আরো প্রকট হয়েছে। বর্তমানে ব্যস্ত সময়গুলোয় শুধু যাত্রাবাড়ী পয়েন্ট পার হতেই লেগে যাচ্ছে ২-৩ ঘণ্টা।

সরকারের সংশোধিত কৌশলগত পরিবহন পরিকল্পনায় (আরএসটিপি) পদ্মা সেতু চালু হলে যাত্রাবাড়ী এলাকায় ভয়াবহ যানজটের পূর্বাভাস দেয়া হয়েছিল।

এ যানজট এড়াতে পদ্মা সেতু চালুর আগেই ঢাকার ‘আউটার’ অথবা ‘‌মিডল’ রিংরোডের দক্ষিনাংশ অগ্রাধিকার ভিত্তিতে নির্মাণের সুপারিশও করা হয়েছিল।

যোগাযোগ অবকাঠামো বিশেষজ্ঞরা মনে করছেন, ওই সুপারিশ আমলে না নেয়ার কারণেই যাত্রাবাড়ীর যানজট এখন ভয়াবহ আকার ধারণ করেছে।

‘সাকিব ইস্যুতে রণক্ষেত্র মিরপুর’ মানবজমিন পত্রিকার প্রথম পাতার এ খবরে বলা হয়েছে, লস অ্যানজেলেস থেকে দুবাই চলে এলেও দেশের মাটিতে টেস্ট ক্যারিয়ারের ইতি টানার স্বপ্ন পূরণ হলো না সাকিব আল হাসানের।

কারণ দেশ থেকে বার্তা দেয়া হলো তাকে নিরাপত্তা দেয়া যাবে না। দেশে এলে তার দায়িত্ব নেবে না সরকার।

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের জন্য এ যেন বিনা মেঘে বজ্রপাতের মতো। গেল বুধ ও বৃহস্পতিবার ক্ষণে ক্ষণে হলো নাটক।

শেষ পর্যন্ত নিরাপত্তা সংকটের কারণে তিনি নিজেই দেশে না আসার সিদ্ধান্ত নিলেন।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের সামনে বৃহস্পতিবার অবস্থান নিয়েছিলেন সাকিব-বিরোধীরা। তারা সেখানে বিক্ষোভ করেন।

জানিয়ে দেন সাকিব দেশে ফিরলে প্রতিহত করা হবে। এরপরই সাকিবের ভক্তরা ঘোষণা দিলেন লং মার্চের। গতকাল মিরপুর স্টেডিয়ামের সামনে এসে তারা অবস্থান নিলেন।

কিন্তু সেখানে বিপত্তি, তাদের শান্তিপূর্ণ সমাবেশে আক্রমণ করেন কে বা কারা। তাও আইনশৃঙ্খলা বাহিনীর সামনেই। তারা পালন করলেন রহস্যময় নীরব ভূমিকা।

তাতেই গতকাল মিরপুর স্টেডিয়াম এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। সারা দিন মাঠের ভেতরে অনুশীলন করে গেল বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দল।

প্রথম টেস্টে সাকিবের খেলা হচ্ছে না কিন্তু এই ঘটনাতে না থেকেই যেন থাকলেন সাকিব।

 

সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ - জাতীয়