শনিবার , ৬ আগস্ট ২০১৬ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নিউ ডিগ্রি কলেজের এক শিক্ষকের বিরুদ্ধে জঙ্গিবাদ উস্কে দেওয়ার অভিযোগ

Paris
আগস্ট ৬, ২০১৬ ৭:৫৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী নিউ গর্ভমেন্ট ডিগ্রি কলেজের এক শিক্ষকের বিরুদ্ধে জঙ্গিবাদ উস্কে দেওয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে কলেজের শিক্ষক-কর্মচারী থেকে শুরু করে শিক্ষার্থীদের মাঝেও এক ধরনের আতঙ্ক দেখা দিয়েছে। ইংরেজী বিভাগের জিয়া আরেফিন নামের ওই শিক্ষককে জবাব চেয়ে এরই মধ্যে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকেলে ওই নোটিশ জারি করা হয়। নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে তাঁকে জবাবও দিতে বলা হয়েছে।
কলেজ সূত্র মতে, ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের (ইউজিসি) আহবানে সাড়া দিয়ে গত ১ আগস্ট রাজশাহী নিউ গর্ভমেন্ট ডিগ্রি কলেজে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

  • কিন্তু ওই কর্মসূচিতে অংশগ্রহণ না করে কলেজের ইংরেজী বিভাগের সহযোগী অধ্যাপক জিয়া আরেফিন তাঁর ফেসবুকে ওই কর্মসূচির বিরুদ্ধে একটি মন্তব্য তুলে ধরেন। তাতে তিনি উল্লেখ করেন, জাতীয় বিশ্ববিদ্যালয় পরিবার কুৎসিত ব্যানারের পিছনে দাঁড়ানো ঘৃণাভরে প্রত্যাক্ষাণ করছি।’

এরপর বিষয়টি নিয়ে কলেজের ইরেজী বিভাগের প্রধান আমিনা আবেদীনসহ কয়েকজন শিক্ষক জিয়া আরেফিনের সঙ্গে কথা বলতে গেলে তিনি তাদের ওপরও চড়াও হন।

এছাড়া জিয়া আরেফিনের বিরুদ্ধে কলেজে অনিয়িমিত উপস্থিত হওয়া, ক্লাস শেষ করার আগেই কলেজ ত্যাগ করা, কলেজের জ্যেষ্ঠ শিক্ষকদের প্রতি অবজ্ঞা করা, শিক্ষা পদ্ধতি নিয়ে বিরুপ মন্তব্য করা এবং ফেসবুকে জঙ্গিবাদ উস্কে দেওয়ার মতো কর্মকাণ্ডের অভিযোগ তলা হয় তার বিরুদ্ধে।

  • এরই পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার শিক্ষক জিয়া আরেফিনকে তিন দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ করেন কলেজ অধ্যক্ষ এসএম জার্জিস কাদির। এর আগে কলেজের একাডেমিক কাউন্সিলের সভায় ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে প্রাথমিকভাবে তাঁকে কারণ দর্শানোর নোটিশ করার সিদ্ধান্ত দেওয়া হয়।

কারণ দর্শানোর নোটিশের অনুলিপি দেওয়া হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে।

  • তবে নোটিশ পাওয়ার কথা স্বীকার করে শিক্ষক জিয়া আরেফিন দাবি করেন, জঙ্গিবাদ উস্কে দেওয়ার মতো কোনো কাজে তিনি এখন পর্যন্ত অংশ নেননি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডের প্রতি ক্ষুব্ধ হয়ে তিনি ফেসবুকে ওই মন্তব্যটি করেন। পরে এ নিয়ে কলেজের একটি পক্ষ তাঁর বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত হয়।

জানতে চাইলে কলেজ অধ্যক্ষ এসএম জার্জিস কাদির বলেন, কিছু সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ওই শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ করা হয়। তিন দিনের মধ্যে তাঁকে কারণ দর্শাতে বলা হয়েছে। এতে তিনি ব্যর্থ হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

স/আর

সর্বশেষ - রাজশাহীর খবর