রবিবার , ১ সেপ্টেম্বর ২০২৪ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দেশের মালিকানা জনগণের কাছেই ফিরে এসেছে: ফারুক-ই-আজম

Paris
সেপ্টেম্বর ১, ২০২৪ ৮:৪৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফারুক-ই-আজম বলেছেন, দেশে মালিকানা জনগণের কাছেই ফিরে এসেছে, এমন সুযোগ সবসময় আসে না। হয়তো এমন গণবিপ্লব হয়তো আর কয়েক প্রজন্মও দেখবে না। আমাদের সৌভাগ্য আমরা এ দেশের ছাত্রজনতার হাতে একটি স্বৈরাচারের পতন দেখেছি। জনগণেরই এখন সুযোগ ও সময় দেশকে পুনর্গঠনে ভূমিকা রাখার। সব সমস্যা আমরা একসঙ্গে আলোচনা করেই সমাধান করতে চাই। একক কোনো সিদ্ধান্তে কোনো কিছুই দেশে আর হবে না। কোথাও যেন আর বৈষম্য না থাকে, সবাই মিলে সবার মতামতের ভিত্তিতেই এই দেশটা পুনর্গঠন ও সাজানো সম্ভব, আর তার বাস্তবায়নের জন্য এ বিপ্লব।

রোববার মীরসরাই উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বন্যাপরবর্তী পরিস্থিতি নিয়ে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফারুক-ই-আজম প্রশাসনকে উদ্দেশ করে বলেন, সবাই কাজ করতে হবে জনগণের কল্যাণে এবং সম্মিলিত আলোচনার মাধ্যমে, জবাবদিহি ও জনগণের কাছেই করতে হবে।
বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে বড় মিয়া ছোট মিয়া বিবেচনা যেন না হয়। চৌধুরী বাড়ির রাস্তা আগে হবে কুমার বাড়ির রাস্তা পরে হবে এমন বৈষম্য যেন না হয়। যারাই সব চাইতে বেশি ক্ষতিগ্রস্ত তারাই অগ্রাধিকার পাবে। বৈষম্য দিনের অবসান ঘটেছে।

বন্যা পরিস্থিতি নিয়ে তিনি বলেন, বন্যায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের চিন্তার কোনো কারণ নেই। যথাযথভাবেই সকল তালিকা হচ্ছে। আপনাদের ভাবনার চাইতেও সরকার আরও ভালো পরিকল্পনা হাতে নিয়েছে।

এ সময় তিনি দেশের সার্বিক পরিস্থিতির প্রসঙ্গ নিয়ে বলেন, এখন আর আগের বাংলাদেশ হবে না। উঁচু নিচু ভেদাভেদ আর হবে না। আইনের কাছে সবাই সমান থাকবে। রাষ্ট্র এবং সরকার সুস্পষ্ট বিভাজন থাকবে। রাষ্ট্র চিরস্থায়ী চিরন্তন। রাষ্ট্র তার আইন এবং বিধি দ্বারা সুরক্ষিত থাকবে। এর ব্যত্যয় যারা করবে তাদের রাষ্ট্রের দায়িত্বে থেকে চলে যাবে। থানা পুলিশ উন্মুক্ত থাকবে জনগণের জন্য। যেখানে আর কোনো বৈষম্য থাকবে না।

ফারুক-ই-আজম আরও বলেন, উপজেলা প্রশাসনের কোনো ডিপার্টমেন্টের কাজের ফিরিস্তি নিয়ে ঠেলাঠেলি যেন না হয়। সবাই দায়িত্বশীল আচরণ করবেন। উপজেলা প্রশাসনের প্রত্যেকটি দপ্তর যৌথ পরিবারের মতো কাজ করবে। জনগণের সেবা করার জন্য যে সুযোগ এসেছে তা যেন হেলায় নষ্ট না করি।

প্রশাসনের উদ্দেশে তিনি বলেন, মীরসরাইতে প্রশাসনে অনেক সমস্যার সৃষ্ট হয়েছে। আপনার জনগণের সেবা করেন। তাদের নিয়ে বিভিন্ন প্রোগ্রাম করুন। জণগণ দেশের মালিক। তাদের বিরুদ্ধে গেলে থানা ছেড়ে চলে যেতে হবে। আর জনগণের সাথে প্রশাসনের সম্পর্ক ভালো হলে দেশ গড়তে সহজ হবে। এ থেকেই আগামীর পথচলা নির্ধারণ করতে হবে আমাদের সবাইকে।

এ সময় উপস্থিত ছিলেন- মীরসরাই উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা প্রশাসক মাহফুজা জেরিন, সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত চক্রবর্তী, মীরসরাই উপজেলা সেনা অধিনায়ক লে. কর্নেল আল মামুন, চট্টগ্রাম জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার (মীরসরাই সার্কেল) মনিরুল ইসলাম উপজেলা পরিষদের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এ সময় বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষি, গবাদি, রাস্তাঘাট ও স্বাস্থ্যখাত সম্পর্কে বলেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায়, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জাকিরুল ফরিদ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মিনহাজুর রহমান, উপজেলা প্রকৌশলী রনি সাহা প্রমুখ কর্মকর্তা।

 

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়