শুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দেশজুড়ে তাপপ্রবাহ, অব্যাহত থাকতে কত দিন?

Paris
সেপ্টেম্বর ২০, ২০২৪ ৯:০৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দেশের বেশির ভাগ অঞ্চলে বৃষ্টির দেখা নেই কিছুদিন ধরে। এতে তাপপ্রবাহ ছড়িয়ে পড়েছে সারা দেশে। শুভ্রতা ও কোমলতার ঋতু শরতেও তাই অসহনীয় ও অস্বস্তিকর ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছে মানুষ।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এই গরম ও তাপপ্রবাহ থাকতে পারে আগামী রবিবার পর্যন্ত।

সোমবার থেকে বৃষ্টি কিছুটা বেড়ে তাপমাত্রা কমতে পারে। মঙ্গলবার থেকে আরো বিস্তৃত অঞ্চলজুড়ে বৃষ্টি হতে পারে যা কম-বেশি অব্যাহত থাকতে পারে মাসের বাকি দিনগুলোতেও।
আবহাওয়া অধিদপ্তর আজ শুক্রবার জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় অবস্থায় রয়েছে। এর ফলে দেশে বৃষ্টিপাতও অনেকটাই কমে গেছে।

তবে আগামী সোমবারের মধ্যে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে সারা দেশে আবার বৃষ্টি বাড়তে পারে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক কালের কণ্ঠকে বলেন, ‘মূলত বৃষ্টি না হওয়ার কারণেই এই ধরনের তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে। সেই সঙ্গে আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।

তবে ২৩ সেপ্টেম্বরের (সোমবার) দিকে সাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর প্রভাবে বৃষ্টি বাড়তে পারে। এতে তাপমাত্রাও কমতে পারে।’

তাপপ্রবাহ ও বৃষ্টিপাতের সম্ভাব্য চিত্র তুলে ধরে ওমর ফারুক বলেন, রবিবার পর্যন্ত চলমান তাপপ্রবাহ ও গরম অব্যাহত থাকতে পারে। সোমবার দেশের কিছু কিছু অঞ্চলে বৃষ্টি বাড়তে পারে।

তবে পরদিন মঙ্গলবার থেকে মূলত বিস্তৃত অঞ্চলজুড়ে বৃষ্টি হতে পারে যা কম-বেশি অব্যাহত থাকতে পারে মাসের বাকি দিনগুলোতেও।

শুক্রবার দেশের সব অঞ্চলের ওপর দিয়েই মৃদু (৩৬ থেকে ৩৭.৯ ডিগ্রি) থেকে মাঝারি তাপপ্রবাহ (৩৮ থেকে ৩৯.৯ ডিগ্রি) বয়ে গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল নেত্রকোণায় ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় এ সময় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭.৮ ডিগ্রি। আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, শুক্রবার দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অঞ্চলভেদে ৫ থেকে ৬ ডিগ্রি বেশি ছিল।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়