সোমবার , ২৩ সেপ্টেম্বর ২০২৪ | ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দিনভর শরীর ক্লান্ত থাকে যেসব ভিটামিন ও খনিজের ঘাটতির কারণে

Paris
সেপ্টেম্বর ২৩, ২০২৪ ৭:৫৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা সারাদিন ক্লান্তি বোধ করেন। ঘুম থেকে ওঠার পরও তাদের চোখে নিদ্রার রেশ লেগে থাকে। তারপর গোটা দিন হাই তুলতে তুলতে কাজ করেন তারা। সাদা চোখে দেখলে হয়ত কেউ বলবেন শরীরে এনার্জির ঘাটতির কারণে এমনটা হয়।

তবে বিশেষজ্ঞদের মতে, এমন ক্লান্তির পিছনে একাধিক কারণ থাকতে পারে। তবে বেশির ভাগ ক্ষেত্রে শরীরে ৫টি ভিটামিন ও খনিজের অভাব থেকেই এই সমস্যা পিছু নেয়। চলুন বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেই।

আয়রন ডেফিসিয়েন্সি

আমাদের শরীরের প্রতিটি প্রান্তে অক্সিজেন পৌঁছে দেয় লোহিত রক্ত কণিকা। শরীরে আয়রনের অভাব হলে দেহে পর্যাপ্ত পরিমাণে রেড ব্লাড সেল তৈরি হয় না। যার দরুন পিছু নেয় অ্যানিমিয়ার মতো সমস্যা। আর একবার এই সমস্যার ফাঁদে পড়লেই সারাদিন ক্লান্তি লেগে থাকে। সেই সঙ্গে শ্বাসকষ্ট, মাথা ঘোরার মতো লক্ষণ ফুটে উঠতে পারে। তাই এই ধরনের সমস্যা হলে সাবধান হোন। সেক্ষেত্রে পালংশাক, ডাল, মাছ, মাংস নিয়মিত খান। তাতেই উপকার মিলবে।

ভিটামিন ডি-এর ঘাটতি

অনেকেই মনে করেন যে ভিটামিন ডি শুধু হাড় গঠনে সাহায্য করে। তবে বিষয়টা একবারেই তেমন নয়। বরং এই ভিটামিন শরীরের একাধিক কাজের সঙ্গে জড়িত। বিশেষত, দেহে এনার্জির ভারসাম্য রাখার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই ভিটামিন। এর পাশাপাশি পেশির ক্ষমতাও বাড়ায়। তাই প্রতিদিন অন্ততপক্ষে ৩০ মিনিট সূর্যের আলো গায়ে লাগান। এর পাশাপাশি ফর্টিফায়েড দুধ, মাশরুমও খান। তাতে দেহে এই ভিটামিনের ঘাটতি মিটে যাবে।

ভিটামিন বি১২-এর ঘাটতি পূরণ

লোহিত রক্ত কণিকা তৈরি এবং নার্ভের কাজ নিয়ন্ত্রণ করে ভিটামিন বি১২। তাই শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে সারাদিন ক্লান্ত লাগে। সেই সঙ্গে কথায় কথায় হয় মুড সুইং, স্মৃতিশক্তিও দুর্বল হয়ে পড়ে। তবে ভালো খবর হলো, আপনি যদি নিয়মিত ডিম, দুগ্ধজাত খাবার এবং দানাশস্য খান, তাহলে অনায়াসে এই ভিটামিনের ঘাটতি মিটিয়ে ফেলতে পারবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ম্যাগনেশিয়াম কমলেই বিপদ

শরীরের শত শত কাজে কার্যকরী ভূমিকা পালন করে ম্যাগনেশিয়াম। এমনকি এনার্জি তৈরি এবং পেশির কার্যকারিতা নিয়ন্ত্রণেও এর বিরাট ভূমিকা রয়েছে। যেই কারণে শরীরে এই খনিজের অভাব হলে বিরাট সমস্যা হয়। পিছু নিতে পারে একাধিক সমস্যা। তাই আজ থেকেই সবুজ শাক, আমন্ড, অ্যাভোকাডোর মতো ম্যাগনেশিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া শুরু করে দিন। তাতেই শরীর ও স্বাস্থ্যের হাল ফিরবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ফোলেটের অভাব হওয়া সম্ভব

ফোলেট বা ভিটামিন বি৯ ডিএনএ তৈরি এবং নতুন কোষ তৈরির কাজে বিরাট ভূমিকা পালন করে। শুধু তাই নয়, এই ভিটামিন মনোযোগ ধরে রাখতেও ভীষণই সাহায্য করে। অপরদিকে শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে পিছু নেয় একাধিক জটিল রোগ। সারাদিন ঘুম পায়। তাই আপনার রোজের ডায়েটে সবুজ শাক, বিনস এবং লেবু জাতীয় ফলকে জায়গা করে দিন। তাতেই এর ঘাটতি কিছুটা হলেও মেটাতে পারবেন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল