শনিবার , ২৬ অক্টোবর ২০২৪ | ১০ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ডেঙ্গুর মৌসুমে টাইফয়েডেও ঝুঁকি

Paris
অক্টোবর ২৬, ২০২৪ ১০:৩১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ডেঙ্গুর প্রকোপ মোকাবেলায় দেশের স্বাস্থ্যসেবা যখন হিমশিম খাচ্ছে, তখন ডেঙ্গুকে গুরুত্ব দিতে গিয়ে কোথাও কোথাও টাইফয়েডকে অবহেলা করা হচ্ছে। ডেঙ্গুর লক্ষণের সঙ্গে মিল থাকায় ডেঙ্গুর সঙ্গে নীরবেই বাড়ছে এ রোগে আক্রান্তের সংখ্যা। জ্বরের শুরুতে চিকিৎসক ডেঙ্গুর পরীক্ষা দিচ্ছেন, পরে ডেঙ্গু শনাক্ত না হলে করানো হচ্ছে টাইফয়েড পরীক্ষা। পরীক্ষায় শনাক্ত হতে পেরিয়ে যাচ্ছে অনেকটা সময়, যা রোগীর জন্য বিপজ্জনক হয়ে পড়ছে।

এই বিষয়ে সচেতন হতে পরামর্শ দিয়েছেন—
অধ্যাপক ডা. মোহাম্মদ আজিজুর রহমান, মেডিসিন ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ, হেলথকেয়ার ডায়াগনস্টিক সেন্টার লিমিটেড, শ্যামলী, ঢাকা

কারণ

ডেঙ্গু রোগী এক সপ্তাহের মধ্যে সুস্থ না হলে কো-ইনফেকশন (একাধিক সংক্রমণ) সন্দেহ করা হয়। ডেঙ্গু রোগীকে প্রচুর পরিমাণে পানি ও তরলজাতীয় খাদ্য পান করার পরামর্শ দেওয়া হয়, তাই অনেকে বাইরে থেকে আখের রসের মতো জুস খাচ্ছেন, যা তাদের টাইফয়েড রোগে সংক্রমিত করছে। আগে ধারণা করা হতো, বর্ষাকালে যেহেতু মানুষ পানির সংস্পর্শে বেশি আসে তখন টাইফয়েডে বেশি আক্রান্ত হয়। কিন্তু এখন সারা বছরই এ ধরনের রোগী পাওয়া যায়।

‘সালমোনেলা টাইফি’ ব্যাকটেরিয়ার কারণে এই রোগ হয়। সাধারণত দূষিত খাবার বা পানির মাধ্যমে এ রোগ ছড়ায়। সঠিক সময়ে সঠিক নিয়মে হাত না ধোয়া, দূষিত পানি বা খাবার খাওয়ার মাধ্যমে শরীরে এই রোগের জীবাণু প্রবেশ করে। যেকোনো বয়সেই টাইফয়েড হতে পারে।

তবে শিশু এবং যাদের রোগ প্রতিরোধক্ষমতা কম তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি।
ঝুঁকি

টাইফয়েডে পরিপাকতন্ত্র ছিদ্র এবং রক্তক্ষরণ হতে পারে। মস্তিষ্ক ও অগ্ন্যাশয়ে প্রদাহ, মেরুদণ্ডে সংক্রমণ, প্লীহা বড় হয়ে যাওয়া, পিত্তথলিতে সংক্রমণ, স্নায়ুবিক সমস্যার মতো সমস্যাও দেখা দিতে পারে।

প্রতিরোধ

পানি ফুটিয়ে পান করতে হবে। বাইরের খোলা কিংবা বাসি খাবার খাওয়া যাবে না।

কোনো জ্বরকেই অবহেলা নয়। জ্বর আসলে কোনো রোগ নয়। এটি অন্য কোনো রোগের লক্ষণ মাত্র। তাই এই সময়ে জ্বর হলে দ্রুত পরীক্ষা করুন।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - স্বাস্থ্য