মঙ্গলবার , ৮ অক্টোবর ২০২৪ | ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জাতিসংঘে চিঠি দিয়ে সতর্ক করলেন ইমরান খান

Paris
অক্টোবর ৮, ২০২৪ ১০:২৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সংবিধান সংশোধনী কার্যকর করার জন্য ব্যাপক তৎপরতা চালাচ্ছে পাকিস্তানের ক্ষমতাসীন জোট। এটি ঠেকাতে জাতিসংঘকে চিঠি লিখে সতর্ক করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান।

জাতিসংঘে লেখা চিঠিতে সতর্ক করে তিনি বলেছেন, সংবিধানে সম্ভাব্য রদবদল হতে পারে। এগুলো কার্যকর হলে দেশের বিচার বিভাগের স্বাধীনতা ও মানবাধিকার হুমকির মুখে পড়বে। মঙ্গলবার বিশেষ সূত্রের বরাতে জিয়ো নিউজ এ খবর জানিয়েছে।

বিচারক এবং আইনজীবীদের স্বাধীনতাবিষয়ক জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টার মার্গারেট স্যাটারওয়েটের কাছে এডওয়ার্ড ফিৎজেরাল্ড, টাটিয়ানা ইটওয়েল এবং জেনিফার রবিনসনের মাধ্যমে এ আবেদন করেছেন ইমরান খান।

এর আগেও পাকিস্তানের নির্বাচনী ফলাফলের ওপর অডিট পরিচালনার অনুরোধ জানিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছে চিঠি দিয়েছিলেন ইমরান খান। তবে তার সেই অনুরোধকে পাত্তা দেয়নি আইএমএফ।

রাজনৈতিক স্বার্থে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বিপন্ন করার অভিযোগে সেই সময় ইমরান খানের এ পদক্ষেপের সমালোচনা করে বর্তমান সরকারের পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছিল।

আলোচনায় সম্ভাব্য সাংবিধানিক রদবদলের মধ্যে রয়েছে বিচারপতিদের অবসরের বয়সসীমা বাড়ানো এবং সাংবিধানিক আদালত গঠন। ইমরান খান ও তার দল এর কঠোর বিরোধিতা করছে।

প্রাথমিকভাবে আগামী মাসে সাংবিধানিক এ পরিবর্তনের বিষয়টি উত্থাপন করা হবে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের কর্মকর্তার কাছে করা আবেদনে ইমরান খান সম্ভাব্য ২৬তম সংবিধান সংশোধনী সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, আইনটি আইনের শাসনের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।

আবেদনে জাতিসংঘের বিশেষ দূতকে এ বিষয়ে ইসলামাবাদের সঙ্গে জরুরি যোগাযোগ করারও আহ্বান জানানো হয়েছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক