মঙ্গলবার , ২২ অক্টোবর ২০২৪ | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

জরিপে ট্রাম্পের চেয়ে সামান্য এগিয়ে কমলা

Paris
অক্টোবর ২২, ২০২৪ ৯:৪৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ডেমোর্ক্যাটিক ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তুলনায় সামান্য এগিয়ে আছেন। সম্প্রতি প্রকাশিত রয়টার্স/ইপসোস জরিপে এই চিত্র উঠে এসেছে। জরিপ অনুসারে, কমলা ৪৬ শতাংশ সমর্থন পেয়েছেন, যেখানে ট্রাম্পের সমর্থন ৪৩ শতাংশ। তবে, ভোটাররা মোটের ওপর মনে করছেন দেশটি ভুল পথে চলছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

সোমবার শেষ হওয়া ছয় দিনের এই জরিপের ফলাফল গত সপ্তাহের জরিপের তুলনায় খুব বেশি ভিন্ন নয়। আগের জরিপে কমলা ৪৫ শতাংশ এবং ট্রাম্প ৪২ শতাংশ সমর্থন পেয়েছিলেন। এই সামান্য ব্যবধান ইঙ্গিত দিচ্ছে যে, ৫ নভেম্বরের নির্বাচনের দুই সপ্তাহ আগে প্রতিদ্বন্দ্বিতা খুবই হাড্ডাহাড্ডি অবস্থানে রয়েছে।

নতুন জরিপে দেখা গেছে, ভোটাররা অর্থনীতি ও অভিবাসন নীতির ব্যাপারে নেতিবাচক ধারণা পোষণ করছেন। এই বিষয়ে ট্রাম্পের অবস্থানকে তারা বেশি সমর্থন করেন। জরিপে অংশগ্রহণকারী ৬০ শতাংশ মনে করেন অর্থনীতি সঠিকভাবে পরিচালিত হচ্ছে না এবং ৬৫ শতাংশ মনে করেন অভিবাসন নীতি ভুল পথে রয়েছে।

ভোটাররা আরও জানিয়েছেন, অর্থনীতি, অভিবাসন ও গণতন্ত্রের হুমকি দেশটির প্রধান সমস্যা। কোন প্রার্থী এই বিষয়গুলোতে সঠিক অবস্থান নেবেন তা নিয়ে প্রশ্ন করা হলে, অর্থনীতিতে ট্রাম্প ৪৬ শতাংশ থেকে ৩৮ শতাংশ এবং অভিবাসনে ৪৮ শতাংশ থেকে ৩৫ শতাংশ এগিয়ে ছিলেন।

প্রথম ১০০ দিনে পরবর্তী প্রেসিডেন্টের সবচেয়ে বেশি কোন বিষয়ে মনোযোগ দেওয়া উচিত, এই প্রশ্নে ৩৫ শতাংশ উত্তরদাতা অভিবাসনকে প্রথম স্থানে রেখেছেন। যেখানে ১১ শতাংশ আয় বৈষম্য এবং ১০ শতাংশ করে স্বাস্থ্যসেবা ও করকে উল্লেখ করেছেন।

তবে, রাজনৈতিক চরমপন্থা এবং গণতন্ত্রের হুমকি মোকাবিলার প্রশ্নে ট্রাম্পের তুলনায় কমলা এগিয়ে ছিলেন। এই বিষয়ে কমলার সমর্থন ছিল ৪২ শতাংশ, যেখানে ট্রাম্পের সমর্থন ছিল ৩৫ শতাংশ। এছাড়া গর্ভপাত নীতি এবং স্বাস্থ্যসেবায় হ্যারিস এগিয়ে ছিলেন।

যদিও ট্রাম্পের তুলনায় কিছুটা এগিয়ে কমলা। তবে এটি নির্বাচন জয়ের জন্য যথেষ্ট নাও হতে পারে। জাতীয় জরিপগুলো, যেমন রয়টার্স/ইপসোস জরিপ, নির্বাচনের দৃষ্টিভঙ্গি সম্পর্কে গুরুত্বপূর্ণ সংকেত দেয়। তবে ইলেক্টোরাল কলেজের রাজ্যভিত্তিক ফলাফলই আসল বিজয়ী নির্ধারণ করবে। যেখানে সাতটি দোদুল্যমাণ রাজ্যের ফলাফল সিদ্ধান্তমূলক হবে বলে মনে করা হচ্ছে। ২০১৬ সালে ডেমোর্ক্যাট প্রার্থী হিলারি ক্লিনটন জাতীয় জনপ্রিয় ভোটে ২ শতাংশ এগিয়ে থাকলেও ইলেক্টোরাল কলেজে পরাজিত হন।

এই জরিপে ইঙ্গিত পাওয়া যায় যে, এই বছরের নির্বাচনে ভোটাররা বিশেষ করে ডেমোর্ক্যাটরা, ২০২০ সালের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের তুলনায় আরও বেশি উৎসাহী হতে পারেন। ওই নির্বাচনে জো বাইডেন ট্রাম্পকে পরাজিত করেছিলেন।

জরিপ অনুসারে, ৭৯ শতাংশ নিবন্ধিত ভোটার — এর মধ্যে ৮৭ শতাংশ ডেমোর্ক্যাট এবং ৮৪ শতাংশ রিপাবলিকান — নিশ্চিত করেছেন যে, তারা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন। এই সংখ্যা ২০২০ সালের অক্টোবরে ছিল ৭৪ শতাংশ।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - আন্তর্জাতিক